বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পুজোর সময় হাসি ফুটল কর্মহীনদের মুখে, প্রত্যেককে ৬০০০ টাকা করে দেবে রাজ্য
ছবিটি প্রতীকী
ছবিটি প্রতীকী

পুজোর সময় হাসি ফুটল কর্মহীনদের মুখে, প্রত্যেককে ৬০০০ টাকা করে দেবে রাজ্য

  • রাজ্যের মোট ১৭৫টি বন্ধ কারখানার প্রায় সাড়ে ২৭ হাজার কর্মীকে অক্টোবর মাসেই ৬ হাজার টাকা করে দেবে রাজ্য।

পুজো শুরু হয়েছে আজ থেকে। তবে উত্সবের মরশুমে চাকরি হারানোর জেরে অনেকেরই ঘরে অন্ধকার। তবে কর্মহীন সেই সব বেকারদের জন্য সুখবর রাজ্য সরকারের তরফে। পুজোর ছুটির আগেই সাড়ে ২৭ হাজার কর্মহীন শ্রমিকের জন্য ৬০০০ টাকার ভাতা মঞ্জুর করে রাজ্য সরকার। উত্সের এই মরশুমে যাতে সবার মুখে হাসি ফোটে, সেই লক্ষ্যেই এই পদক্ষেপ রাজ্য সরকারের।

জানা গিয়েছে, গত সপ্তাহের শুক্রবার পুজোর ছুটি শুরুর আগে শ্রম দফতরের আধিকারিকরা কর্মহীন শ্রমিকদের বকেয়া মেটানোর বিষয়ে বিশেষ উদ্যোগী হয়ে পদক্ষেপ করেন। প্রকল্পের ছাড়পত্র মেলে নবান্নের তরফেও। এই প্রকল্পের জন্য রাজ্য সরকারের তরফে বরাদ্দ অর্থের পরিমাণ ১২ কোটি টাকা। শুক্রবারই ভাতার টাকা কর্মহীন শ্রমিকদের অ্যাকাউন্টে পাঠানোর প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়।

বিভিন্ন জেলার তথ্য অনুযায়ী, রাজ্যের মোট ১৭৫টি বন্ধ কারখানার কর্মহীনের সংখ্যা প্রায় সাড়ে ২৭ হাজার। সেই সব কর্মহীনরা সরকারের ভাতার জন্য আবেদন জানান। আবেদনকারীদের বিগত তিন মাসের ভাতা বাকি ছিল। সেই সংক্রান্ত বরাদ্দের পাশাপাশি মুখ্যমন্ত্রীর নির্দেশে প্রতি বছরের মতো এ বারেও উৎসব ভাতা হিসেবে প্রত্যেককে এক মাসের বাড়তি অর্থ দেওয়া হয়। অক্টোবরের মধ্যেই তাদের প্রত্যেকের অ্যাকাউন্টে মোট ছয় হাজার টাকা করে ঢুকে যাবে বলে জানিয়েছে শ্রম দফতর।

তবে দুর্গাপুজোর মাঝে এই টাকা শ্রমিকদের অ্যাকাউন্টে জমা পড়বে না। দেরিতে অনুমোদন আসায় এই বিপত্তি। তবে কালীপুজোর আগে এই টাকা কর্মহীনরা পাবেন বলে জানানো হয়েছে। এই প্রকল্পে প্রসঙ্গে শ্রমমন্ত্রী বেচারাম মান্না মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সদিচ্ছার প্রশংসা করেন।

বন্ধ করুন