বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাইকোর্টের বেঁধে দেওয়া সময়ের আগেই কি নম্বর-সহ উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা?
দীর্ঘ টালবাহানার পর গত ২১ জুন উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
দীর্ঘ টালবাহানার পর গত ২১ জুন উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করা হয়েছিল। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

হাইকোর্টের বেঁধে দেওয়া সময়ের আগেই কি নম্বর-সহ উচ্চ প্রাথমিকের ইন্টারভিউ তালিকা?

  • এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

এক সপ্তাহ সময় বেঁধে দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু তার আগেই নম্বর-সহ উচ্চ প্রাথমিক বা আপার প্রাইমারির নিয়োগের ইন্টারভিউ তালিকা প্রকাশ করার বিষয়ে ভাবনাচিন্তা করছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। সূত্র উদ্ধৃত করে নিউজ ১৮-এর প্রতিবেদনে একথা জানানো হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, উচ্চ মাধ্যমিকের নিয়োগ প্রক্রিয়া নিয়ে শনিবার দফায় দফায় বৈঠক করেছেন কমিশনের আধিকারিকরা। সেই বৈঠকেই সিদ্ধান্ত হয়েছে যে এক সপ্তাহের আগেই (সম্ভবত বুধবার বা বৃহস্পতিবার) নম্বর-সহ উচ্চ মাধ্যমিকের ইন্টারভিউ তালিকা প্রকাশ করা হবে। সেইমতো আধিকারিকদের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে। 

দীর্ঘ টালবাহানার পর গত ২১ জুন উচ্চ প্রাথমিকের ইন্টারভিউয়ের তালিকা প্রকাশ করা হয়েছিল। কিন্তু তাতে কোনও প্রার্থীদের প্রাপ্ত নম্বর ছিল না। সেই বিষয় নিয়েই আদালতে মামলা দায়ের করেন প্রার্থীদের একাংশের। তাঁরা দাবি করেন, অনেক যোগ্য প্রার্থীর নাম তালিকায় নেই। আবার অনেকেই যোগ্যতা না থাকা সত্ত্বেও ইন্টারভিউয়ে ডাক পেয়েছেন। ব্যাপক দুর্নীতি এবং স্বজনপোষণের অভিযোগ তোলা হয়। সেই পরিস্থিতিতে মঙ্গলবার উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়ার উপর স্থগিতাদেশ দেয় হাইকোর্ট।

শুক্রবার সেই মামলার শুনানিতে অন্তর্বর্তী স্থগিতাদেশের মেয়াদ বাড়ানো হয়। সেইসঙ্গে সাতদিনের মধ্যে প্রার্থীদের নম্বর-সহ ইন্টারভিউয়ের তালিকা প্রকাশের জন্য কমিশনকে নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। মামলাকারীদের আইনজীবী জানান, শুক্রবার কলকাতা হাইকোর্ট স্পষ্ট নির্দেশ দিয়েছে যে কোন প্রার্থী কত নম্বর পেয়েছেন, তার সম্পূর্ণ তালিকা প্রকাশ করতে হবে। যাঁরা ইন্টারভিউয়ে ডাক পাননি, তাঁদের নম্বরও প্রকাশ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট, যাতে তাঁদের ডাক না পাওয়ার কারণও জানা যায়। আগামী ৯ জুলাইয়ের মধ্যে সেই প্রক্রিয়া সম্পূর্ণ করে কমিশনকে হাইকোর্টে আসার নির্দেশ দিয়েছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই তালিকা খতিয়ে দেখে পরবর্তী নির্দেশ দেবে বলে জানিয়েছে হাইকোর্ট। মামলাকারীদের আইনজীবী বলেছেন, ‘তালিকা স্বচ্ছ মনে হলে স্থগিতাদেশ তুলে নেওয়া হবে বলে জানানো হয়েছে।’ কমিশন সূত্রে খবর, আপাতত ডিভিশন বেঞ্চে যাওযা হবে না।

বন্ধ করুন