বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > UPSC coaching: এবার ইউপিএসসি কোচিং সেন্টার চালু হতে চলেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে
কল্যাণী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

UPSC coaching: এবার ইউপিএসসি কোচিং সেন্টার চালু হতে চলেছে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে

  • সেখানে ইউপিএসসি-সহ পিএসসি ও অন্যান্য সরকারি চাকরির কোচিং দেওয়া হবে। যে সমস্ত শিক্ষক প্রশিক্ষণ দেবেন ইতিমধ্যেই নামের তালিকা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দিয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

মেধাবী ছাত্রছাত্রীদের জন্য ইউপিএসসি পরীক্ষার কোচিং শুরু হল কল্যাণী বিশ্ববিদ্যালয়ে। অনেক কম খরচে এখানে ইউপিএসসি পরীক্ষার কোচিং করা যাবে। এনিয়ে নদিয়ার জেলাশাসক কৃষ্ণনগর গভর্নমেন্ট কলেজ এবং কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে চিঠি দিয়েছে। তার পরে সেখানে ইউপিএসসি কোচিং সেন্টার তৈরিতে তৎপর হয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, বাংলার মেধাবী ছাত্র-ছাত্রীদের সিভিল সার্ভিস পরীক্ষায় প্রশিক্ষণের জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে সতেন্দ্রনাথ সিভিল সার্ভিস সেন্টার তৈরি করা হচ্ছে। সেখানে ইউপিএসসি সহ পিএসসি ও অন্যান্য সরকারি চাকরির কোচিং দেওয়া হবে। যে সমস্ত শিক্ষক প্রশিক্ষণ দেবেন ইতিমধ্যেই নামের তালিকা রাজ্য সরকারের কাছে পাঠিয়ে দিয়েছে কল্যাণী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কল্যাণী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মানসকুমার সান্যাল জানান, চাকরির প্রস্তুতিতে সুবিধার জন্য মেধাবী পড়ুয়াদের জন্য এই উদ্যোগ নিয়েছে সরকার।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, বর্তমানে অনেক সংস্থা রয়েছে যারা এই ধরনের প্রশিক্ষণ দিয়ে থাকে। তবে সেখানে খরচ অনেক বেশি। ফলে কোচিং নেওয়ার ইচ্ছা থাকলেও অর্থের অভাবে অনেককেই পিছু হটতে হয়। তবে কল্যাণী বিশ্ববিদ্যালয়ে যে প্রশিক্ষণ কেন্দ্র তৈরি হচ্ছে তাতে খরচ কম। ফলে দরিদ্র মেধাবী ছাত্র ছাত্রীরা সেখানে প্রশিক্ষণ নিতে পারবেন। শুধুমাত্র কল্যাণী বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারাই নন, বাইরের পড়ুয়ারাও এখানে কোচিং নিতে পারবেন বলে বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা গিয়েছে। প্রসঙ্গত, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বাঙালি আইপিএস কম থাকার জন্য উদ্বেগ প্রকাশ করেছেন। তারপরে বাঙালি আইপিএসের সংখ্যা বাড়ানোর জন্য কোচিং সেন্টার চালু করা হয় রাজ্যের পক্ষ থেকে।

বন্ধ করুন