বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সম্মুখ যোদ্ধাদের পাশে স্বাস্থ্যদফতর, আলিপুরদুয়ারে করোনা টিকা পেলেন যৌনকর্মীরা
টিকাকরণ চলছে (প্রতীকী ছবি)
টিকাকরণ চলছে (প্রতীকী ছবি)

সম্মুখ যোদ্ধাদের পাশে স্বাস্থ্যদফতর, আলিপুরদুয়ারে করোনা টিকা পেলেন যৌনকর্মীরা

  • টিকাকরণের জেরে অত্যন্ত খুশি যৌনকর্মীরা

চারদিকে করোনার ভয়াবহতা। অন্য অনেক পেশার মতোই সমস্য়ায় পড়েছেন যৌনকর্মীরাও। কিন্তু পেট কি আর সেসব কথা শুনবে। পেটের টানে এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই কিছু ক্ষেত্রে যৌন পেশা চালিয়ে যেতে বাধ্য হচ্ছেন তাঁরা। এবার তাঁদের পাশে দাঁড়াল স্বাস্থ্যদফতর ও জেলা প্রশাসন। উত্তরবঙ্গের মধ্যে আলিপুরদুয়ারেই প্রথম যৌন কর্মীদের করোনা টিকা দেওয়ার ব্যবস্থা করল স্বাস্থ্য দফতর। শনিবার ৯২জন যৌন কর্মীকে টিকা দেওয়ার ব্যবস্থা করেছে স্বাস্থ্য দফতর। তবে সুরক্ষার ভ্যাকসিন পেয়ে খুশি যৌনকর্মীরাও।

তাদের আশা, অন্তত কিছুটা হলেও তাঁরা সুরক্ষিত থাকতে পারবেন। এদিকে এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে বিভিন্ন মহল। মহকুমা শাসক প্রিয়দর্শিনী ভট্টাচার্য বলেন, যৌনকর্মীরা যেভাবে কাজ করেন তাতে তাঁদের জীবনের ঝুঁকি থেকেই যায়। সেক্ষেত্রে তাঁদের এই টিকাকরণ জরুরী ছিল। জেলার মুখ্যস্বাস্থ্য আধিকারিক গিরিশ চন্দ্র বেরা বলেন, তাঁদের পক্ষে সামাজিক দূরত্ব বিধি মানা সম্ভব নয়। সেক্ষেত্রে সম্মুখ যোদ্ধা হিসাবে তাদের টিকাকরণ জরুরী ছিল। 

এদিকে স্বাস্থ্য দফতর সূত্রে খবর, সম্মুখ যোদ্ধা হিসাবে যৌনকর্মীদের টিকা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল আগেই। সেই কাজটাই ধাপে ধাপে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে। স্বাস্থ্য দফতরের আধিকারিকদের মতে, যৌনকর্মী বা কাস্টমারদের কেউ একজন করোনা আক্রান্ত হলে সংক্রমণ ছড়াতে পারে। এক্ষেত্রে যৌনকর্মীদের ও তাদের পরিবারেরও সুরক্ষার ব্যাপার রয়েছে। সেকারণে টিকাকরণ অত্যন্ত জরুরী। সেই কাজটাই শুরু হয়েছে এদিন।

 

বন্ধ করুন