বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘উপাচার্য হঠাও’ স্লোগান উঠল বিশ্বভারতীতে, রীতি মেনে পালিত বসন্ত উৎসবও

‘উপাচার্য হঠাও’ স্লোগান উঠল বিশ্বভারতীতে, রীতি মেনে পালিত বসন্ত উৎসবও

বিশ্বভারতীতে বসন্ত উৎসব।

আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই বার্তাকে উড়িয়ে দিয়ে পড়ুয়ারা মেতে উঠল বসন্ত উৎসবে।

ভিডিও বার্তায় বিশ্বভারতী বিশ্ববিদ্যালযের উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী এই বছর বসন্ত উৎসব বন্ধ রাখার বার্তা দিয়েছিলেন। এমনিতেই পর পর দু’বছর বসন্ত উৎসব বন্ধ ছিল। এবারও বন্ধ রাখার বার্তা আশায় ক্ষেপে ওঠেন পড়ুয়ারা। তাই আজ, শুক্রবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই বার্তাকে উড়িয়ে দিয়ে পড়ুয়ারা মেতে উঠল বসন্ত উৎসবে।

এই বসন্ত উৎসব বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। কারণ হিসাবে হস্টেল খোলা–সহ একাধিক দাবিতে ছাত্র আন্দোলনের বিষয়টিকে সামনে আনা হয়েছিল। এই পরিস্থিতিতে ইতিমধ্যেই বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এবং জনসংযোগ আধিকারিক ইস্তফা দিয়েছেন। এই পরিস্থিতিতে বিক্ষুব্ধ পড়ুয়াদের পক্ষ থেকে আয়োজন করা হল বসন্ত উৎসবের। একইসঙ্গে উঠল ‘উপাচার্য হঠাও’ স্লোগান।

ঠিক কী ঘটেছে বিশ্বভারতীতে?‌ এদিন দোল উৎসব উপলক্ষ্যে বিশ্বভারতীর উপাসনা গৃহ থেকে মিছিল করে উপাচার্যের বাসভবন পর্যন্ত আসেন পড়ুয়ারা। তারপর বিশ্ববিদ্যালয়ের রীতি মেনে পালিত হয় শান্তিনিকেতনের ঐতিহ্যবাহী বসন্ত উৎসব। বিশাল আড়ম্বর দেখা না গেলেও দোল উৎসবে মাতলেন পড়ুয়ারা। সেখানেই স্লোগান ওঠে উপাচার্য হঠাও। ‘রাঙিয়ে দিয়ে যাও’ গানও হয়।

উল্লেখ্য, উপাচার্যের যে ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল সেখানে এই উৎসব বহিরাগতদের জন্য নয় বলে উল্লেখ করেছিলেন বিদ্যুৎ চক্রবর্তী। বসন্ত উৎসব পরে করা হবে বলেও জানিয়েছিলেন তিনি। যদিও এই ভিডিও’‌র সত্যতা যাচাই করেনি হিন্দুস্তান টাইমস বাংলা ডিজিটাল। তবে আজ ছাত্রছাত্রীরা জানান, কর্তৃপক্ষ বসন্ত উৎসব পালন না করলেও ঐতিহ্য মেনে আমরা করলাম।

বন্ধ করুন