বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Visva Bharati University: ছাত্রদের আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ, অধ্যাপককে শোকজ করল কর্তৃপক্ষ

Visva Bharati University: ছাত্রদের আন্দোলনে উস্কানি দেওয়ার অভিযোগ, অধ্যাপককে শোকজ করল কর্তৃপক্ষ

বিশ্বভারতীতে সেদিনকার বিক্ষোভের দৃশ্য।

বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছেন পড়ুয়ারা। বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে উপাচার্যের বিরুদ্ধে আন্দোলনে সরব হয়েছেন তাঁরা। তবে গত সপ্তাহে নতুন করে আন্দোলনে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্বভারতী চত্বর। পড়ুয়ারা উপাচার্যের পদত্যাগের দাবি জানান।

গত সপ্তাহে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর পদত্যাগের দাবিতে পড়ুয়াদের আন্দোলনকে কেন্দ্র করে উত্তেজনা ছড়িয়েছিল বিশ্ববিদ্যালয় চত্বরে। সেই ঘটনায় এবার বিশ্ববিদ্যালয়ের ইকোনোমিক্সের অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ উঠল। ওই অধ্যাপকই নাকি এই আন্দোলনের জন্য পড়ুয়াদের উস্কানি দিয়েছিলেন। এমন অভিযোগ তুলে অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যকে শোকজ করল কর্তৃপক্ষ। আগামী তিন দিনের মধ্যে তাঁকে জবাব দিতে বলা হয়েছে।

বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে দীর্ঘদিন ধরে আন্দোলন চালাচ্ছেন পড়ুয়ারা। বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয়কে কেন্দ্র করে উপাচার্যের বিরুদ্ধে আন্দোলনে সরব হয়েছেন তাঁরা। তবে গত সপ্তাহে নতুন করে আন্দোলনে উত্তপ্ত হয়ে ওঠে বিশ্বভারতী চত্বর। পড়ুয়ারা উপাচার্যের বিরুদ্ধে একনায়কতন্ত্রের অভিযোগ তুলে তাঁর পদত্যাগের দাবি জানান। সেই দাবিকে কেন্দ্র করে উপাচার্যের অফিসের সামনে বিক্ষোভ করেন পড়ুয়ারা। তাঁদের অভিযোগ, গত পাঁচ বছর ধরে উপাচার্য যাকে খুশি শোকজ করছেন, বদলি করছেন, বরখাস্ত করছেন এমনকিও বেতন বন্ধ করে দিচ্ছেন। বাদ যাচ্ছে না পড়ুয়ারাও। তাঁদেরও অনেককে তিনি হস্টেল থেকে বহিষ্কার করেছেন। গত পাঁচ বছর ধরে উপাচার্য একনায়কতন্ত্র চালাচ্ছেন বলে অভিযোগ ছাত্রদের।

এই সমস্ত ঘটনাকে কেন্দ্র করে গত ২৩ নভেম্বর উপাচার্যের ঘরে ভাঙচুর চালানো হয় বলেও অভিযোগ ওঠে। এমনকি উপাচার্য নিরাপত্তারক্ষীদের পড়ুয়াদের উপর গুলি চালানোর নির্দেশ দিয়েছিলেন বলে অভিযোগ সামনে আসে। পড়ুয়াদের অভিযোগ, উপাচার্যের নির্দেশে নিরাপত্তারক্ষীরা তাঁদের উপর ঝাঁপিয়ে পড়েন। সেই সমস্ত অশান্তির ঘটনার পরিপ্রেক্ষিতেই অধ্যাপক সুদীপ্ত ভট্টাচার্যের বিরুদ্ধে উস্কানি দেওয়ার অভিযোগ তুলে বিশ্বভারতী কর্তৃপক্ষ তাঁকে শোকজ করেছে। শোকজ নোটিশ পাওয়ার কথাটি নিজেই জানিয়েছেন অধ্যাপক। যদিও ছাত্রদের আন্দোলনে একাধিবার এই অধ্যাপকের বিরুদ্ধে জড়িত থাকার অভিযোগ তুলেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সূত্রের খবর, এখনও পর্যন্ত সুদীপ্ত ভট্টাচার্যকে কমপক্ষে ৭০ বার শোকজ করেছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে শুরু দলবদলের খেলা! মোহনবাগান ছেড়ে চেন্নাইয়িন এফসির পথে কিয়ান নাসিরি- রিপোর্ট চরম দারিদ্র্যতা থেকে মুক্ত ভারত, কমছে বৈষম্য, দরাজ সার্টিফিকেট মিলল আমেরিকা থেকে বিনামূল্যে একাধিক ওটিটি, ৩৬৫ দিনের জন্য ৫G ডেটা অফার Jio-র কংগ্রেস বিধায়কদের অপমান করে বিধানসভায় ‘লক’ করার নিদান পঞ্জাবের CM-র! তোলপাড় জামনগরে দেখা মিলল 'অঞ্জলি-টিনা'র, রানির সঙ্গে ফ্য়ান গার্ল মোমেন্ট শেয়ার করলেন সারা মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ৫ মার্চের রাশিফল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.