বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে আপত্তিকর পোস্টার, ৩ অধ্যাপককে শোকজ

Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্যের বিরুদ্ধে আপত্তিকর পোস্টার, ৩ অধ্যাপককে শোকজ

 বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, গত ২ মার্চ অধ্যাপক উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন চলছিল। সেই সময় অবমাননার পোস্টার দেখা যায় এই তিন অধ্যাপকের হাতে। মূলত সেই কারণে তাদের শোকজ করা হয়েছে।

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যর বিরুদ্ধে অবমাননাকর পোস্টার দেওয়ার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের ৩ অধ্যাপকের বিরুদ্ধে। এই অভিযোগের ভিত্তিতে ওই তিন অধ্যাপককে শোকজ করল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই ৩ জন অধ্যাপক হলেন ওড়িয়া বিভাগের সহকারি অধ্যাপক শরৎকুমার জেনা, কেমিস্ট্রি বিভাগের অধ্যাপক বিধান বাগ এবং সঙ্গীত ভবনের মণিপুরী বিভাগের অধ্যাপক শ্রুতি বন্দ্যোপাধ্যায়। গতকাল মঙ্গলবার এই তিন অধ্যাপককে শোকজ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, গত ২ মার্চ অধ্যাপক উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন চলছিল। সেই সময় অবমাননার পোস্টার দেখা যায় এই তিন অধ্যাপকের হাতে। মূলত সেই কারণে তাদের শোকজ করা হয়েছে। এর আগেও গত ১০ মে আরও তিনজন অধ্যাপককে শোকজ করা হয়েছিল। তাদের তিন দিনের মধ্যে উত্তর জানতে বলা হয়েছিল। উল্লেখ্য, মার্চের আন্দোলনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছিলেন ছাত্ররা। তাদের বিক্ষোভে যোগ দিয়েছিলেন এই তিন অধ্যাপক। এছাড়াও দুর্ব্যবহার এবং প্রাণনাশের হুমকি দেওয়ার অভিযোগের ভিত্তিতে বিশ্বভারতীর এক অধ্যাপককে গ্রেফতার করেছিল পুলিশ। অবশ্য বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রের সঙ্গে দুর্ব্যবহার করার জন্য ওই অধ্যাপককে গ্রেফতার করা হয়েছিল।

বিশ্ববিদ্যালয়ের তিন অধ্যাপককে শোকজ করার বিষয়ে মোটেই সন্তুষ্ট নন পড়ুয়ারা। তাদের অভিযোগ, আন্দোলন আটকাতেই কর্তৃপক্ষ এমনটা করছে। এর আগেও বেশ কয়েকজন অধ্যাপককে শোকজ, সাসপেন্ড করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। পড়ুয়াদের হুঁশিয়ারি এরকম ঘটনা বারবার হলে তারা আন্দোলনে নামবেন।

বন্ধ করুন