বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কোভিডের কালো ছায়ায় রঙ হারিয়েছে বিশ্বকর্মা পুজো, মন খারাপ রাজ্যের শিল্পাঞ্চলগুলির

কোভিডের কালো ছায়ায় রঙ হারিয়েছে বিশ্বকর্মা পুজো, মন খারাপ রাজ্যের শিল্পাঞ্চলগুলির

বিশ্বকর্মার পসরা। পুজোর আগের দিন। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

ব্যারাকপুর থেকে বহরমপুর, বীরভূম থেকে বাঁকুড়া— সর্বত্র ফিকে শিল্পের দেবতা বিশ্বকর্মার আরাধনা।

এই দিনটার জন্য ফি–বছর মুখিয়ে থাকেন রাজ্যের খেটে–খাওয়া মানুষগুলো। কল–কারখানা, পরিবহণ–সহ বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রের কর্মী ও শ্রমিকদের কাছে সবচেয়ে বড় উৎসব বিশ্বকর্মা পুজো। কিন্তু এ বছর উদ্‌যাপনের সেই চেনা ছবি যেন উধাও।

করোনা সংক্রমণ রোধে জারি করা লকডাউনে বন্ধ হয়ে পড়ে অনেক কল–কারখানা, পরিবহণ মাধ্যম। আনলক পর্বে এ সব কিছুটা স্বাভাবিক হলেও আর্থিক সঙ্কট কাটিয়ে মূল স্রোতে এখনও অনেকের ফেরা সম্ভব হয়নি। রয়েছে স্বাস্থ্যবিধির কড়াকড়ি। তাই ব্যারাকপুর থেকে বহরমপুর, বীরভূম থেকে বাঁকুড়া— সর্বত্র ফিকে শিল্পের দেবতা বিশ্বকর্মার আরাধনা।

পুজোর আয়োজনে ভাঁটা পড়েছে উত্তর ২৪ পরগনার অন্যতম জনবহুল এলাকা ব্যারাকপুর শিল্পাঞ্চলে। এখানের বেশিরভাগ জুট মিল বন্ধ হয়ে পড়ে রয়েছে। যা কিছু কল–কারখানা খোলা তাতে প্রায় অর্ধেক শ্রমিক নিয়ে কোনওমতে পাওয়া সামান্য বরাতের কাজ চলছে। যেখানে এইসব অঞ্চলে সপ্তাহখানেক আগে থেকেই উৎসবের তোড়জোড় শুরু হয়ে যেত সে জায়গায় কোনওমতে নমো নমো করে সারা হচ্ছে পুজো।

ওদিকে, বিশ্বকর্মা পুজো ঘিরে তিনদিনের মেলা বসত বহরমপুরে। আয়োজনে বহরমপুরের পঞ্চাননতলায় পাশাপাশি থাকা তিনটি ট্রাক ইউনিয়নের দফতর। কার মণ্ডপ কত বড়, কার বিশ্বকর্মা কত ফুট— এই নিয়ে রীতিমতো প্রতিযোগিতা চলত তৃণমুল, কংগ্রেস ও সিটু–র ট্রাক ইউনিয়নের। করোনা আবহে সেই প্রতিযোগিতা উবে গিয়েছে। পুজো হচ্ছে, কিন্তু সেই উত্তেজনা, আবেগের দেখা নেই।

পাথর শিল্পাঞ্চলে ঘেরা বীরভূমেও এবার একই ছবি। বছরের একটা দিন আনন্দ করে কাটাতেন শ্রমিক–মালিকপক্ষ। কিন্তু বিগত কয়েকবছর ধরে শিল্পের বেহাল অবস্থায় সেই আনন্দে ভাটা পড়েছে। একসঙ্গে এলাহি খাওয়া–দাওয়া, ঘুড়ি ওড়ানো— সব যেন হারিয়ে গিয়েছিল। তবু তার রেশ বজায় ছিল পুজোর দিনগুলিতে। কিন্তু এবার করোনা আবহে রামপুরহাট থানার প্রায় ২০০ পাথর ভাঙার কারখানা যেন খাঁ খাঁ করছে। যন্ত্র পুজো করেই বাড়ি ফিরে গিয়েছেন মালকপক্ষ। কারখানায় পা–ও রাখেননি বেশিরভাগ শ্রমিক।

প্রায় শ পাঁচেক পুজোর জায়গায় হাতে গোনা কয়েকটি পুজো হচ্ছে বাঁকুড়া জেলার বড়জোড়া ও বিষ্ণুপুর শিল্পাঞ্চলে। সপ্তাহ জুড়ে আনন্দ নেমে এসেছে কয়েক ঘণ্টায়। মূলত বাঁকুড়ার বড়বাজার বাসস্ট্যান্ড, লালবাজার এলাকায় গ্যারেজ পট্টিতে বড় পুজো হত। কিন্তু এ বছর সামান্য কয়েকটি পুজোয় দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছেন শ্রমিক, রিকশা ও টোটোচালকরা।

বাংলার মুখ খবর

Latest News

শ্লীলতাহানিতে অভিযুক্ত জওয়ানের বিরুদ্ধে নালিশ নির্বাচন কমিশনে, গর্জে উঠলেন শশী অনিবার্ণ-মধুরিমার ডিভোর্সের গুঞ্জন, তাঁদের দাম্পত্য নিয়ে সামনে এল গোপন তথ্য মেট্রো সম্প্রসারণে ময়দানে গাছ নিধনের বিকল্প কী?‌ মঙ্গলে রায়ের সম্ভাবনা হাইকোর্টে বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস ‘BJP প্রার্থীকে ৮ বার ভোট যুবকের’, ভাইরাল ভিডিয়ো, সরকারি অফিসারদের হুমকি রাহুলের পদ্মাপারের আম এবার আসছে ভারতে, রফতানি নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ চার দলের ১৪ পয়েন্ট, ভাগ্যের শিকে ছিঁড়ল শুধু RCB-র, IPL-এর ইতিহাসে হল অনন্য নজির শ্যুটিং শেষ, আনন্দে আরশাদের সঙ্গে মিলে দাঁড়িয়ে বাইক চালালেন অক্ষয়! দেখুন কাণ্ড সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক IPL-এর ইতিহাসে একটি মাঠে সব থেকে বেশি ছক্কা, ক্রিস গেইলের রেকর্ড ভাঙলেন কোহলি

Latest IPL News

বিরাট এনার্জিই আমাদের গোটা দলকে চার্জ করত- প্লে অফে ওঠার আসল রহস্য ফাঁস সকলেই দশকের পর দশক ধরে এই RCB দলকে মনে রাখবে- কেন এমন বললেন দীনেশ কার্তিক বৃষ্টিতে যথা সময়ে শুরু হল না RR v KKR ম্যাচ, খেলা ভেস্তে গেলে বড় ক্ষতি সঞ্জুদের অভিষেক-ক্লাসেনের তাণ্ডবে দিশেহারা পঞ্জাব, ২০০ টপকেও আত্মসমর্পণ হায়দরাবাদের কাছে 'Definitely Not'- মাহির ভক্তেরা হঠাৎ ধোনিকে নিয়ে কেন এমন স্লোগান দিচ্ছেন? ভিডিয়ো: CSK হারতেই কেঁদেই ফেললেন চেন্নাই সুপার কিংসের প্রাক্তনী! ধোনির সঙ্গে হাত না মিলিয়ে সেলিব্রেশনে মেতেছিল RCB, তীব্র নিন্দে করলেন ভন, হর্ষ ভাই অডিও বন্ধ কর-একটা অডিও আমার ১২টা বাজিয়েছে: ক্যামেরাম্যানকে দেখে রোহিতের মজা বারণ করা সত্ত্বেও ব্যক্তিগত ভিডিয়ো পোস্ট, স্টার স্পোর্টসকে তুলোধোনা রোহিতের IPL 2024: ‘আমার ম্যান অফ দ্য ম্যাচ যশ দয়ালকে উৎসর্গ করলাম’- ফ্যাফ ডু'প্লেসি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.