বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > গঙ্গাসাগরে বর্জ্য পদার্থের পাহাড়, পুনর্ব্যবহারে পাঠানো হবে সিমেন্ট কারখানায

গঙ্গাসাগরে বর্জ্য পদার্থের পাহাড়, পুনর্ব্যবহারে পাঠানো হবে সিমেন্ট কারখানায

গঙ্গাসাগরে জমল বর্জ্য পদার্থের পাহাড়, পুনর্ব্যবহারে পাঠানো হবে সিমেন্ট কারখানায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

গত বছর গঙ্গাসাগরে মেলার পর বর্জ্য পদার্থ জমে ছিল ১৬৭ মেট্রিক টন। তবে এই বছর সেই সংখ্যাটা ছাপিয়ে এখনও পর্যন্ত হয়েছে ১৬৯.১৭২ মেট্রিক টন।

গঙ্গাসাগর মেলা শেষ। তবে সেখানে যে পরিমাণ বর্জ্য পদার্থ পড়ে রয়েছে তা গত বছরের বর্জ্য পদার্থকে ছাপিয়ে যাবে বলে মনে করছে দক্ষিণ ২৪ পরগনার জেলা প্রশাসন। যদিও রাজ্য সরকারের তরফে দাবি করা হয়েছিল এ বছর গঙ্গাসাগর মেলায় গত বছরের তুলনায় মাত্র ২৫ শতাংশ ভিড় হয়েছে। কিন্তু, যেভাবে বর্জ্য পদার্থের পাহাড় জমতে শুরু করেছে তাতে গঙ্গাসাগর মেলায় ভিড় গত বছরের তুলনায় বেশি হয়েছে বলে মত বিশেষজ্ঞদের।

এই অবস্থায় করোনা সংক্রমণের সম্ভাবনা রয়েছে। এই অবস্থায় বর্জ্য পদার্থ জমে থাকায় পরিবেশ দূষণের সম্ভাবনা থাকছে। সেই কারণে বর্জ্য পদার্থগুলি পুনর্ব্যবহারের জন্য ব্যবস্থা নিচ্ছে জেলা প্রশাসন। এর জন্য বিশেষজ্ঞদের সাহায্য নেওয়া হচ্ছে বলে বর্জ্য নিয়ন্ত্রণ প্রকল্পে যুক্ত এক সংস্থার আধিকারিক প্রসূনকান্তি দাস জানিয়েছেন।

তিনি জানান, এই সংস্থা কুম্ভমেলায় বর্জ্য নিয়ন্ত্রণে কাজ করেছে। এই কাজে যুক্ত আরও একটি সংস্থার আধিকারিক সঙ্ঘমিত্রা মুখোপাধায় বলেন, যেগুলো ব্যবহার যোগ্য প্লাস্টিক সেগুলো বাছাই করে পুনর্ব্যবহারের জন্য রাউরকেল্লা সিমেন্ট কারখানায় পাঠানো হবে।

যদিও যে বর্জ্য পদার্থগুলি পড়ে রয়েছে তার মধ্যে বেশিরভাগই পুনর্ব্যবহারযোগ্য নয়। এই কারণে পরিবেশ দূষণের আশঙ্কা করছেন পরিবেশবিদরা। এই সমস্ত বর্জ্য পদার্থের মধ্যে সিংহভাগই রয়েছে প্লাস্টিক, থার্মোকলের মত পুনর্ব্যবহারের অযোগ্য পদার্থ।

দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন সূত্রে জানা যাচ্ছে, গত বছর গঙ্গাসাগরে মেলার পর বর্জ্য পদার্থ জমে ছিল ১৬৭ মেট্রিক টন। তবে এই বছর সেই সংখ্যাটা ছাপিয়ে এখনও পর্যন্ত হয়েছে ১৬৯.১৭২ মেট্রিক টন। যার এক-চতুর্থাংশ প্লাস্টিক, থার্মোকলের মতো পুনর্ব্যবহারের অযোগ্য বর্জ্য পদার্থ রয়েছে।

বিশেষজ্ঞরা মনে করছেন এখনও গঙ্গাসাগর মেলায় সব বর্জ্য পদার্থ জমা করা সম্ভব হয়নি। ফলে সবমিলিয়ে বর্জ্য পদার্থ প্রায় ২০০ মেট্রিক টনের কাছাকাছি পৌঁছে যাবে বলে মনে করা হচ্ছে। এই অবস্থায় পরিবেশ দূষণ রুখতে উদ্যোগী হয়েছে দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন।

যদিও যেভাবে বর্জ্য পদার্থ জমে রয়েছে তাতে পূণ্যার্থীদের ভিড় বেশি হয়েছে বলে মনে করা হলেও তা অবশ্য মানতে চাননি গঙ্গাসাগর বকখালি উন্নয়ন পর্ষদের কার্যনির্বাহী আধিকারিক শম্ভুদীপ সরকার। তিনি মনে করেন, 'এ বছর বর্জ্য পদার্থ সংগ্রহের কাজ ভালো হয়েছে। তাই গত বছরের তুলনায় বেশি বর্জ্য পদার্থ জমে আছে।'

বাংলার মুখ খবর

Latest News

'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী কবে বর্ষা ঢুকছে ভারতে? ঘূর্ণিঝড়ের মধ্যেই জানাল IMD, বাংলায় তাহলে কোনদিন আসবে? গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক বাড়বে ব্যাঙ্ক ব্যালেন্স, আসবে প্রমোশন! বুধের উদয়ে জুনে ভাগ্যে চমক ৩ রাশির ‘‌আরও একবার নরেন্দ্র মোদীকে মুখ্যমন্ত্রীর আসনে বসাই’‌, নীতীশের মুখ ফসকে বিতর্ক ‘মোদী ৩.০ সরকার গঠন হবেই!’ বারাণসীতে বড় জয়ের লক্ষ্যে বিজেপির তারকা প্রচারকরা লোকসভা নির্বাচনের অঙ্ক কী বলছে?‌ জানতে ১ জুন ইন্ডিয়া জোটের বৈঠক ডাকা হয়েছে!‌ শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো সূর্য-দীপার দূরত্ব অতীত! ৭০০ পর্বে পাশাপাশি স্বস্তিকা-দিব্যজ্যোতি, কী বলছেন?

Latest IPL News

'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.