বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB HS Syllabus: কোন সিলেবাসে পঠনপাঠন? ২০২২ উচ্চমাধ্যমিক নিয়ে নির্দেশিকা জারি
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই

WB HS Syllabus: কোন সিলেবাসে পঠনপাঠন? ২০২২ উচ্চমাধ্যমিক নিয়ে নির্দেশিকা জারি

  • ২০২১ সালের প্রস্তাবিত পাঠ্যসূচি অনুসরণ করেই পঠনপাঠন হবে ২০২২ সালের উচ্চমাধ্যমিকের জন্য।

২০২১ সালের প্রস্তাবিত পাঠ্যসূচি অনুসরণ করেই পঠনপাঠন হবে ২০২২ সালের উচ্চমাধ্যমিকের জন্য। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ এই মর্মে নির্দেশিকা জারি করেছে শুক্রবার। নির্দেশিকায় বলা হয়, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সিদ্ধান্ত নিয়েছে যে ২০২১ শিক্ষাবর্ষের জন্য যেই সিলেবাস কমানো হয়েছিল সেই ছোট সিলেবাস এবং পরিবর্তিত প্রশ্নের ধরন বজায় রেখেই আগামী বছরের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং ২০২২ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে।

অবশ্য সংসদ জানিয়েছে, যেই বিষয়গুলির লিখিত পরীক্ষা ৬০ নম্বর বা তার কমে হবে, সেই সব বিষয়গুলির সিলেবাস ছোট করা হবে না। এই পরিস্থিতিতে এবছরও উচ্চমাধ্যমিকের পাঠ্যক্রম কমানো হচ্ছে। এর আগে গত বছর সিলেবাস কমানোর বিষয়টি খতিয়ে দেখতে রাজ্য সরকারের শিক্ষা দপ্তরের তরফে সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদারের নেতৃত্বে গঠন করা হয়েছিল একটি বিশেষজ্ঞ কমিটিও।

করোনা আবহে মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে বন্ধ স্কুল। এখনও পর্যন্ত খোলেনি। এই পরিস্থিতিতে আগামী বছর তথা ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীরা ক্লাসরুম শিক্ষার সুবিধা পাচ্ছে না। ২০২১ সালে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা হয়নি। বদলে অভ্যন্তরীণ মূল্যায়নের মাধ্যমে তৈরি হয়েছে ফল। মাধ্যমিকের প্রাপ্ত নম্বর, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিকাল বা প্রোজেক্ট ওয়ার্ক এর নম্বরে নিরিখেই এবারে দ্বাদশের ছাত্র-ছাত্রীদের মার্কশিট তৈরি করা হয়েছে।

এর আগে একাদশের পরীক্ষাতেও সিলেবাস কমানো হয়েছিল এবছর। রাজ্যে করোনা পরিস্থিতিতে চলতি বছরের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা বাতিল করে দেয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেই সঙ্গে সংসদের তরফে বিজ্ঞপ্তি জারি করে বলা হয়েছিল, বিনা পরীক্ষাতেই একাদশ শ্রেণির সমস্ত পড়ুয়াদের দ্বাদশ শ্রেণিত উত্তীর্ণ করা হবে। পাশাপাশি শিক্ষার্থীদের পাঠ্যক্রমের বোঝা কমানোর কথাও বলেছিল সংসদ। আগামী বছরেও এই নিয়মই বহাল থাকল। তবে কোন কোন বিষয়ে কতটা করে সিলেবাস থাকবে তা পরে শিক্ষা সংসদ নিজেদের ওয়েবসাইটে তা জানিয়ে দেবে।

বন্ধ করুন