বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Aadhaar-PF Link: মিলছে না UAN, PF-আধার লিঙ্কে সমস্যা নিয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

Aadhaar-PF Link: মিলছে না UAN, PF-আধার লিঙ্কে সমস্যা নিয়ে কেন্দ্রকে চিঠি রাজ্যের

  • প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে আধার লিঙ্কের সময়সীমা ফের একবার বাড়ানোর আবেদন জানান বেচারাম মান্না।

প্রভিডেন্ট ফান্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে গিয়ে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আমজনতাকে। সংযুক্তিকরণের এই সমস্যা তুলে ধরতে কেন্দ্রকে চিঠি পাঠাল রাজ্যের মন্ত্রী। রাজ্যের শ্রমমন্ত্রী বেচারাম মান্না এই বিষয়ে মঙ্গলবারই একটি চিঠি লেখেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী ভুপেন্দ্র যাদবকে। পাট, চা, বিড়ি শ্রমিকদের মতো প্রান্তিক মানুষের কথা উল্লেখ্য করে বেচারাম মান্না কেন্দ্রীয় মন্ত্রীকে চিঠি লিখে সাধারণ মানুষের সমস্যার কথা জানান।

রাজ্যের অভিযোগ, পিএফ-এর সঙ্গে যাঁরা আধারের সংযুক্তিকরণ করতে চাইছেন, তাঁদের অনেকেরই ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বর বা ইউএএন মিলছে না। অনেক ক্ষেত্রে আবার আধার কার্ডে নাম, জন্মতারিখ, লিঙ্গ ভুল থাকায় লিঙ্ক করা সম্ভব হচ্ছে না। এদিকে বহু প্রান্তিক শ্রমিক ডিজিটাল পদ্ধতিতে সাবলীল বা অভ্যস্ত নন। এদিকে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার পরিকাঠামো ঠিক করার পরামর্শও দেন রাজ্যের মন্ত্রী। মন্ত্রীর অভিযোগ, এক একটি কেন্দ্রে মাত্র ১৫-২০টি কার্ড সংশোধনের কাজ হয়। সংশোধন যদি এত সময়সাপেক্ষ হয়, তাহলে আসল কাজ হতে আরও সময় লাগবে।

উল্লেখ্য, এই সব সমস্যা মেটাতে গত ২৩ অগস্ট রাজ্য স্তরে বৈঠক করেছিল রাজ্যের শ্রম দফতর। সেই বিষয়টি কেন্দ্রকে লেখা চিঠিতে উল্লেখ করেন বেচারাম মান্না। জানানো হয়, লেবার কমিশনার, ইপিএফও, ইউআইডিআইএ, ইন্ডিয়ান জুট মিল অ্যাসোসিয়েশন সহ আরও অনেকের সঙ্গে এই বিষয়ে আলোচনা হয়। অস্থায়ী শিবিরের বন্দোবস্ত করে শ্রমিকদের আধার সংশোধনের কাজ করার আবেদনও জানানো হয় রাজ্যের তরফে। এদিকে এতকিছুর মাঝেই গতকাল আধার-পিএফ লিঙ্কের সময়সীমা শেষ হয়েছে। তবে সেই সময়সীমা ফের একবার বাড়ানোর আবেদন জানান বেচারাম মান্না।

বন্ধ করুন