বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB primary teacher jobs: রাজ্যকে শর্তসাপেক্ষে ১৫,২৮৪ প্রাথমিক শিক্ষক নিয়োগের অনুমতি সুপ্রিম কোর্টের
রাজ্যকে শর্তসাপেক্ষে ১৫,২৮৪ প্রাথমিক শিক্ষক নিয়োগের অনুমতি সুপ্রিম কোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
রাজ্যকে শর্তসাপেক্ষে ১৫,২৮৪ প্রাথমিক শিক্ষক নিয়োগের অনুমতি সুপ্রিম কোর্টের (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

WB primary teacher jobs: রাজ্যকে শর্তসাপেক্ষে ১৫,২৮৪ প্রাথমিক শিক্ষক নিয়োগের অনুমতি সুপ্রিম কোর্টের

  • বড়সড় স্বস্তি পেল পশ্চিমবঙ্গ সরকার।

ভোটের মুখে প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে বড়সড় স্বস্তি পেল পশ্চিমবঙ্গ সরকার। কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের পর এবার সুপ্রিম কোর্টও জানিয়ে দিল, শর্তসাপেক্ষে ১৫,২৮৪ জনকে প্রাথমিক শিক্ষক হিসেবে নিয়োগ করতে পারবে রাজ্য সরকার। বৃহস্পতিবার একদল পরীক্ষার্থীর দায়ের করা মামলার প্রেক্ষিতে শীর্ষ আদালত এই রায় দিয়েছে। ফলে থমকে থাকা প্রাথমিক শিক্ষক পদে নিয়োগ প্রক্রিয়া চালু হতে আর কোনও বাধা রইল না।

এর আগে, প্রথমে কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের এজলাসে প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলাটির শুনানি হয়েছিল। হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়াটির উপর অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ দিয়েছিল। সিঙ্গল বেঞ্চের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যায় প্রাথমিক শিক্ষক পর্ষদ। বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেন, রাজ্য সরকার নিয়োগ প্রক্রিয়া শুরু করতে পারে। দু'সপ্তাহের মধ্যে রাজ্যের যেখানে যেখানে প্রাথমিক শিক্ষক পর্ষদের অফিস আছে, সেখানে পূর্ণাঙ্গ মেধা তালিকা যথাযথভাবে প্রকাশ করতে হবে। এরপর মামলাটি গড়ায় সুপ্রিম কোর্টে।শীর্ষ আদালতও ডিভিশন বেঞ্চের রায়ে সায় দিয়েছে।

গত ২২ ডিসেম্বর নবান্নে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, পরদিন প্রাথমিক শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করা হবে। সেইমতো ২৩ ডিসেম্বর বিজ্ঞপ্তি জারি করেছিল পর্ষদ। তার ভিত্তিতে শুরু হয় চলতি বছরের শুরুর দিকে চলে ইন্টারভিউ। সেই ইন্টারভিউ-পর্ব শেষ হওয়ার কয়েকদিনের মধ্যে ফেব্রুয়ারিতে পর্ষদের তরফে মেধাতালিকা প্রকাশ করা হয়। কিন্তু মামলার জটে নিয়োগ প্রক্রিয়া থমকে যায়।

বন্ধ করুন