বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WB Teacher's Recruitment 2022: থাকছে না পুরনো নিয়ম, দুর্নীতি রুখতে রাজ্যে নয়া ধাঁচে হবে শিক্ষক নিয়োগ: রিপোর্ট
বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশনের তরফে জানানো হয়েছে, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের জন্য শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

WB Teacher's Recruitment 2022: থাকছে না পুরনো নিয়ম, দুর্নীতি রুখতে রাজ্যে নয়া ধাঁচে হবে শিক্ষক নিয়োগ: রিপোর্ট

  • রাজ্য সরকারের সবুজ সংকেত পেয়ে বৃহস্পতিবার স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) তরফে জানানো হয়েছে, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের জন্য শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। রিপোর্ট অনুযায়ী, রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে একাধিক রদবদল করতে চলেছে কমিশন।

রাজ্যে শিক্ষক নিয়োগের নিয়মে আসতে চলেছে বদল। নেট এবং সেটের ধাঁচে এবার নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও ওএমআর শিটে পরীক্ষা নেওয়া হতে পারে। সেইসঙ্গে ইন্টারভিউয়ের ক্ষেত্রে নিয়ম পরিবর্তনের সম্ভাবনা আছে। সূত্র উদ্ধৃত এমনটাই জানানো হয়েছে নিউজ ১৮-এর প্রতিবেদনে।

ওই প্রতিবেদন অনুযায়ী, রাজ্যে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় স্বচ্ছতা আনতে একাধিক রদবদল করতে চলেছে স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নেট এবং রাজ্যের কলেজ সার্ভিস কমিশনের সেটের ধাঁচে ওএমআর শিটে (OMR Sheet) পরীক্ষা নেওয়া হবে। ২০০ নম্বরের লিখিত পরীক্ষার পুরোটাই হবে ওএমআর শিটে। সেইসঙ্গে ইন্টারভিউ এবং কাউন্সেলিংয়ের নিয়মেও পরিবর্তন আসতে পারে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে।

আরও পড়ুন: WB Teacher's Job 2022: আবারও বাংলায় হতে চলেছে শিক্ষক নিয়োগ, কবে প্রকাশিত হবে বিজ্ঞপ্তি? জানাল SSC

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগ (WB Teachers' Job 2022)

২০১৬ সালে শেষবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষক পদে নিয়োগ হয়েছিল। কিন্তু দুর্নীতির জটে দীর্ঘদিন ধরে থমকে ছিল নিয়োগ প্রক্রিয়া। অবশেষে রাজ্য সরকারের সবুজ সংকেত পেয়ে বৃহস্পতিবার কমিশনের তরফে জানানো হয়েছে, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলে সহকারী শিক্ষক নিয়োগের জন্য শীঘ্রই বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। কবে থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে, কতদিন আবেদন প্রক্রিয়া চলবে, আবেদন ফি, কীভাবে আবেদন করতে হবে, লিখিত পরীক্ষার দিন, কাউন্সেলিং প্রক্রিয়া এবং সম্ভাব্য শূন্যপদের সংখ্যার বিষয়টি বিজ্ঞপ্তিতে উল্লেখ করা থাকবে।

বন্ধ করুন