বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WBCHSE HS Result 2022: আজ নয়, তাহলে কবে মিলবে উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট? কীভাবে কলেজ ভরতি?

WBCHSE HS Result 2022: আজ নয়, তাহলে কবে মিলবে উচ্চমাধ্যমিকের মার্কশিট ও সার্টিফিকেট? কীভাবে কলেজ ভরতি?

WBCHSE HS Result 2022: আজ উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবেও ২০ জুন পাবেন মার্কশিট এবং সার্টিফিকেট। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

WBCHSE HS Result 2022: আজ উচ্চমাধ্যমিকের ফলাফল প্রকাশিত হবে। তবে অন্যবারের মতো দিনের দিন (বা পরদিন) মার্কশিট বা সার্টিফিকেট পাবেন না পড়ুয়ারা। বরং মার্কশিটের জন্য তাঁদের কিছুটা অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সেক্ষেত্রে কবে উচ্চমাধ্যমিকের মার্কশিট পাবেন এবং কীভাবে কলেজে ভরতির আবেদন করতে পারবেন, তা জেনে নিন।

উচ্চমাধ্যমিকে কত নম্বর পেয়েছেন, তা জানতে পারবেন। তবে আজই হাতে পাবেন না উচ্চমাধ্যমিকের মার্কশিট এবং সার্টিফিকেট (West Bengal HS Result 2022)। সেজন্য আরও ১০ দিন অপেক্ষা করতে হবে। তারপরেই পরীক্ষার্থীরা নিজেদের হাতে মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন। (আরও পড়ুন: WB HS Result 2022 Live: আজ প্রকাশ হবে উচ্চমাধ্যমিকের ফল,HT Bangla-য় জানা যাবে ফল)

এমনিতে এবার ২৭ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। আজই ফল ঘোষণা করা হবে। অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৪৪ দিনের মাথায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হচ্ছে। সেই দ্রুততার কারণে ফলাফল প্রকাশের দিনে পরীক্ষার্থীরা নিজেদের হাতে মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন না। 

(WBCHSE HS Results 2022 Live Updates: উচ্চমাধ্যমিকের ফলাফলের লাইভ আপডেট দেখুন এখানে)

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (West Bengal Council of Higher Secondary Education) তরফে জানানো হয়েছে, আপাতত জোরকদমে মার্কশিট এবং সার্টিফিকেট প্রিন্ট করার কাজ চলছে। আগামী ২০ জুন (সোমবার) নির্দিষ্ট ক্যাম্প অফিসের প্রতিনিধিদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে।

সেক্ষেত্রে কোন নথির ভিত্তিতে কলেজে ভরতির আবেদন করবেন? 

সংসদের তরফে জানানো হয়েছে, অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার সময় উচ্চমাধ্যমিকের মার্কশিটের ‘সফট কপি’ ডাউনলোড করতে পারবেন পরীক্ষার্থীরা। যা হুবহু উচ্চমাধ্যমিকের আসল মার্কশিটের মতো দেখতে হবে। সেই মার্কশিট দিয়েই কলেজে ভরতির আবেদন করা যাবে। কলেজে ভরতির সময় নথি যাচাইয়ের আগেই মার্কশিট এবং সার্টিফিকেটের ‘হার্ড কপি’ পেয়ে যাবেন পরীক্ষার্থীরা।

কীভাবে উচ্চমাধ্যমিকের ফলাফল (HS Results 2022) দেখা যাবে?

১) wbresults.nic.in সাইটে যেতে হবে (বেলা ১২ টা থেকে ওয়েবসাইটে দেখাবে)।

২) 'WBCHSE Class 12th Results' লিঙ্কে ক্লিক করতে হবে।

৩) নিজের রোল নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে।

৪) 'Submit'-এ ক্লিক করতে হবে।

৫) আপনার কম্পিউটার বা ফোনের স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৬) ভবিষ্যতের জন্য রেজাল্ট ডাউনলোড করে রাখুন।

কীভাবে হিন্দুস্তান টাইমস বাংলা থেকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট (WB Class 12th Result 2022) দেখতে পাবেন?

১) ‘হিন্দুস্তান টাইমস বাংলা’ (bangla.hindustantimes.com) সাইটে আসতে হবে।

২) হোমপেজে উচ্চমাধ্যমিকের রেজাল্ট লিঙ্কে ক্লিক করুন।

৩) নিজের রোল নম্বর এবং মোবাইল নম্বর দিতে হবে। তারপর ‘ক্লিক করুন’-এ ক্লিক করতে হবে।

৪) আপনার কম্পিউটার বা মোবাইল স্ক্রিনে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজাল্ট দেখাবে।

৫) ভবিষ্যতের জন্য তা ডাউনলোড করে রাখুন।

বাংলার মুখ খবর

Latest News

মদের সঙ্গে আমিষ পদ খাওয়ার পরে বমি, বাগদানের অনুষ্ঠান থেকে ফিরে মৃত ৪, অসুস্থ ৩২ Euro 2024: চমক দিয়ে ২৯ জনের প্রাথমিক দল ঘোষণা করল স্পেন, ডাক পেলেন টোরেস-পেদ্রি পক্ষপাতিত্বের অভিযোগ, ভাঙড়ে শুভেন্দুকে সভা করার অনুমতি দিল না প্রশাসন 'মঞ্চেই হাত কাঁপছিল নবীনের, পান্ডিয়ান সরিয়ে নেওয়ায়' আক্রমণ BJP-র, পালটা CM-র ফের বাংলায় অতিভারী বৃষ্টির পূর্বাভাস, জেলায় জেলায় জারি কমলা সতর্কতা ‘রাজনৈতিক কর্মসূচিতে ব্যস্ত’! সিবিআই-এর তলব এড়ালেন বিধায়ক শওকত মোল্লা ‘ভিতরে ভিতরে তখন শেষ…’ রাজকুমারে সঙ্গে চুম্বনের দৃশ্য নিয়ে মুখ খুললেন জাহ্নবী Shah Rukh Khan: শাহরুখের হাতে নতুন ছবির স্ক্রিপ্ট, তাহলে কি ‘কিং’ আসছে? ‘খুব ছোটো বয়স থেকেই আমি...’ ছেলেবেলার স্মৃতি আঁকড়ে কী বললেন সোনাক্ষী ‘আমি একটু বেছে কাজ করি, যে কোনও কাজ পেলেই, হ্যাঁ বলে দিতে পারিনা’: জয়িতা

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.