বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > WBCHSE Uchha Madhyamik Scrutiny: উচ্চমাধ্যমিকের রিভিউ প্রক্রিয়া শুরু কবে? UPI, ক্রেডিট কার্ডে করা যাবে পেমেন্ট
প্রকাশিত হল উচ্চ মাধ্যমিকের রেজাল্ট (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

WBCHSE Uchha Madhyamik Scrutiny: উচ্চমাধ্যমিকের রিভিউ প্রক্রিয়া শুরু কবে? UPI, ক্রেডিট কার্ডে করা যাবে পেমেন্ট

  • WBCHSE Uchha Madhyamik Scrutiny: এমনিতে এবার ২৭ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। আজই ফল ঘোষণা করা হয়। অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৪৪ দিনের মাথায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়।

এবছর উচ্চমাধ্যমিকের ফলের রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন করা যাবে ২০ জুন থেকে। ২০ জুন থেকে ১৫ দিন পর্যন্ত এবার রিভিউর জন্য আবেদন জানানো যাবে অনলাইনেই। পরীক্ষার্থীরা হাতে মার্কশিট পেলে ২০ তারিখ মধ্যরাত থেকে রিভিউর আবেদন জানাতে পারবেন। রিভিউ প্রক্রিয়ার জন্য পেনমেন্ট করতে এবার ইউপিআই, ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ব্যবহার করা যাবে।

এমনিতে এবার ২৭ এপ্রিল উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হয়েছে। আজই ফল ঘোষণা করা হয়। অর্থাৎ পরীক্ষা শেষ হওয়ার মাত্র ৪৪ দিনের মাথায় আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করা হয়। সেই দ্রুততার কারণে ফলাফল প্রকাশের দিনে পরীক্ষার্থীরা নিজেদের হাতে মার্কশিট এবং সার্টিফিকেট পাবেন না। এমনিতে যেদিন উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণা করা হয়, সেদিনই সংসদের তরফে মার্কশিট এবং সার্টিফিকেট বণ্টন করা হয়। তাই ফলাফল প্রকাশের দিন বা পরদিনের মধ্যে পরীক্ষার্থীরা মার্কশিট এবং সার্টিফিকেট পেয়ে যান। কিন্তু এবার সেই ধারায় ছেদ পড়ছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, আপাতত জোরকদমে মার্কশিট এবং সার্টিফিকেট প্রিন্ট করার কাজ চলছে। আগামী ২০ জুন (সোমবার) নির্দিষ্ট ক্যাম্প অফিসের প্রতিনিধিদের হাতে মার্কশিট ও সার্টিফিকেট তুলে দেওয়া হবে। এদিন থেকেই রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন জানানো যাবে।

বন্ধ করুন