বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিম্নচাপের প্রভাব কাটতেই ভাদ্র মাসের তাপদাহের কবলে বাংলা, ফের স্বস্তি মিলবে কবে?
বাংলায় আবারও গরমের দাপট। (ছবিটি প্রতীকী, সৌজন্য বুরহান কিনু/হিন্দুস্তান টাইমস)
বাংলায় আবারও গরমের দাপট। (ছবিটি প্রতীকী, সৌজন্য বুরহান কিনু/হিন্দুস্তান টাইমস)

নিম্নচাপের প্রভাব কাটতেই ভাদ্র মাসের তাপদাহের কবলে বাংলা, ফের স্বস্তি মিলবে কবে?

  • আজ থেকে ফের রোদের তাপ বৃদ্ধি পাবে রাজ্যে।

কেটে গিয়েছে নিম্নচাপের প্রভাব। আর তারপরই পশ্চিমবঙ্গে ফের ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। গত বেশ কয়েকদিন লাগাতার বৃষ্টি হওয়ায় রাজ্যবাসী ভাদ্র মাসের অস্বস্তিকর গরম থেকে রেহাই পেয়েছিলেন বেশ কিছুদিন। তবে এবার গরমে অস্বস্তিকর অনুভূতি বাড়বে। আজ থেকে ফের রোদের তাপ বৃদ্ধি পাবে রাজ্যে। সঙ্গে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় ঘামে ভিজবেন রাজ্যবাসী। তবে আগামী কয়েকদিন রাজ্যে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। এই মুহূর্তে সুস্পষ্ট নিম্নচাপ ছত্তিশগড় থেকে এগিয়ে মধ্যপ্রদেশের কাছাকাছি অবস্থান করছে। এর প্রভাবেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে রাজ্যে।

এদিকে কলকাতায় আজ আকাশ আংশিক মেঘলা থাকবে। শহরে তাপমাত্রা স্বাভাবিকের কাছাকাছি থাকলেও গরমের অনুভূতি বাড়বে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই রোদের তাপের দাপট বাড়বে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর শনিবার নাগাদ তৈরি হতে পারে আরও একটি নিম্নচাপ। তাই এই তাপদাহ থেকে ফের রেহাই মিলতে পারে আগামী শনিবার বা তারপর। এই নিম্নচাপ পরবর্তী সময় উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেকে পশ্চিমবঙ্গ ও ওড়িশা উপকূলের দিকে অগ্রসর হবে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। এর প্রভাবের আগামী শনিবার থেকে আগামী সপ্তাহের মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সেই সময়।

এদিকে গত ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.১ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি কম। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ সর্বোচ্চ ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ০.৪ মিলিমিটার।

বন্ধ করুন