বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > একধাক্কায় তাপমাত্রা নামল ৩ ডিগ্রি, জাঁকিয়ে শীত রাজ্যে
জাঁকিয়ে শীত রাজ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
জাঁকিয়ে শীত রাজ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

একধাক্কায় তাপমাত্রা নামল ৩ ডিগ্রি, জাঁকিয়ে শীত রাজ্যে

  • রবিবার দার্জিলিঙে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পূর্বাভাস মতোই মাঘের দ্বিতীয় সপ্তাহেে ঝোড়ো ব্যাটিং শীতের। একধাক্কায় আজ কলকাতার তাপমাত্রা তিন ডিগ্রি নেমে গেল। রবিবার পর্যন্ত রাজ্যে এরকম জাঁকিয়ে শীত থাকবে। সেদিন দার্জিলিঙে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

গতকাল কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.১ ডিগ্রি সেলসিয়াস। আজ তা কমে দাঁড়িয়েছে ১২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আকাশ পরিষ্কার থাকায় রাজ্যে হু হু করে উত্তুরে হাওয়া ঢুকেছে। তার জেরেই একলাফে পারদ পতন বলে জানিয়েছে হাওয়া অফিস।

জাঁকিয়ে শীত পড়েছে উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও। আজ দার্জিলিঙের সর্বনিম্ন তাপমাত্রা ২.৪ ডিগ্রি সেলসিয়াস। কনকনে ঠান্ডা পড়েছে শিলিগুড়িতে। সেখানের সর্বনিম্ন তাপমাত্রা ৬.১ ডিগ্রি সেলসিয়াস। ৮.২ ডিগ্রিতে কাঁপছে কাঁথিও। পুরুলিয়াতেও পড়েছে পারদ। সেখানে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস।

তবে সোমবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। বাড়বে তাপমাত্রা। আবহাওয়া অফিস জানিয়েছে, সোমবার জম্মু- কাশ্মীরে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে। একই সময় বঙ্গোপসাগরে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হবে। ফলে দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প ঢুকবে। সেই ঠান্ডা বাতাস ও জলীয় বাষ্পের ফলে বৃষ্টির মেঘ তৈরি হবে। তার জেরে মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টি শুরু হতে পারে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। মূলত দক্ষিণবঙ্গে জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ফলে মাটি হতে পারে সরস্বতী পুজোর আনন্দ।্দও।

বন্ধ করুন