বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘূর্ণাবর্ত-মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাব,সোমবার কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?
ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গে (ছবি সৌজন্যে এএআই) (Shyamal Maitra)
ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ দক্ষিণবঙ্গে (ছবি সৌজন্যে এএআই) (Shyamal Maitra)

ঘূর্ণাবর্ত-মৌসুমী অক্ষরেখার জোড়া প্রভাব,সোমবার কেমন থাকবে দক্ষিণবঙ্গের আবহাওয়া?

  • আজ বিকেলে কলকাতায় দু-এক পশলা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে।

কয়েকদিন বিরতির পর ফের গতকাল থেকে দক্ষিণবঙ্গ সহ কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে। প্রায় সারাদিনই আকাশ মেঘলা ছিল। এই আবহাওয়া আরও দুই-তিন দিন চলবে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণাবর্ত ও মৌসুমী অক্ষরেখার প্রভাবে আগামী দুই থেকে তিন দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে আজও সকাল থেকেই কলকাতার আকাশ মেঘলা। আজ বিকেলে কলকাতায় বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামীকালও শহরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৬ ডিগ্রি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও লাগোয়া উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এই মুহূর্তে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থান করছে এই নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, এই ঘূর্ণাবর্ত ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি চলে আসবে। এর প্রভাবে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলের জেলাগুলোতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়াও জামশেদপুর হয়ে দীঘা থেকে বঙ্গোপসাগরে পর্যন্ত বিস্তৃত রয়েছে মৌসুমী অক্ষরেখা। যার এর প্রভাবে বৃষ্টির পরিমাণ বাড়বে।

দক্ষিণবঙ্গে আকাশ মেঘলা। আগামীকালও মেঘলাই থাকবে দক্ষিণবঙ্গের আকাশ। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টিপাত হবে। দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া হুগলি, মেদিনীপুর, ঝাড়গ্রাম, নদিয়া ও কলকাতায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ সন্ধ্যার পর থেকে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বন্ধ করুন