বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বুধবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস, কখন কমবে বৃষ্টি?
আগামিকাল সকালেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বর্ষণের পূর্বাভাস আছে। (ছবি সৌজন্য পিটিআই)
আগামিকাল সকালেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বর্ষণের পূর্বাভাস আছে। (ছবি সৌজন্য পিটিআই)

বুধবারও দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় ভারী বর্ষণের পূর্বাভাস, কখন কমবে বৃষ্টি?

  • বুধবার কোন কোন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে, জেনে নিন।

কিছুটা ছেদ পড়েছে একটানা বৃষ্টিতে। কমেছে বর্ষণ। তবে আগামিকাল সকালেও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বর্ষণের পূর্বাভাস আছে। আগামিকালের দুপুরের পর থেকে সাময়িকভাবে আবহাওয়ার উন্নতি হবে। আগামী ১৮ সেপ্টেম্বর (শনিবার) থেকে আবারও বৃষ্টির মাত্রা বৃদ্ধির সম্ভাবনা আছে।

মঙ্গলবার বিকেলে আলিপুর আবহাওয়ার দফতরের তরফে জানানো হয়েছে, বঙ্গোসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে, তা আপাতত গভীর নিম্নচাপ হিসেবে উত্তর ছত্তিশগড় এবং পার্শ্ববর্তী এলাকার উপর অবস্থান করছে (ছত্তিশগড়ের অম্বিকাপুরের প্রায় ৮০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে)। যা ক্রমশ উত্তর ও উত্তর-পশ্চিম দিকে যাবে। আগামী ২৪ ঘণ্টায় সেই গভীর নিম্নচাপের তীব্রতা কমে নিম্নচাপে পরিণত হবে। 

পূর্বাঞ্চলীয় আবহাওয়া অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এমনিতে পশ্চিমবঙ্গ থেকে অনেকটা দূরে অবস্থান করছে নিম্নচাপ। কিন্তু দক্ষিণবঙ্গের উপর দিয়ে সেই নিম্নচাপের রসদ যাওয়ায় বাংলায় বৃষ্টি অব্যাহত থাকবে। সেইমতো আজ (মঙ্গলবার) ও আগামিকাল (বুধবার) দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর ও হাওড়ায় বিক্ষিপ্তভাবে ভারী থেকে অতি ভারী বর্ষণের সম্ভাবনা আছে। এছাড়া কলকাতা, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, নদিয়া এবং মুর্শিদাবাদের দু'একটি জায়গায় ভারী বৃষ্টি হতে পারে। আগামিকাল দুপুরের পর থেকে সাময়িকভাবে পরিস্থিতির উন্নতি হবে মনে করা হচ্ছে।

তবে দিনকয়েক পরই আবারও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে,  ১৮ সেপ্টেম্বর পর্যন্ত বৃষ্টির মাত্রা কম থাকবে। তারপর আবারও বর্ষণ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা আছে। অন্যদিকে, উত্তরবঙ্গের পাহাড়ি এলাকায় আগামী ২৪ ঘণ্টা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তারপর থেকে তেমনভাবে বৃষ্টির কোনও পূর্বাভাস নেই।

বন্ধ করুন