বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিম্নচাপের ভ্রুকূটির মধ্যে দক্ষিণবঙ্গে শীতের আমেজ, রবিবার-সোমবার হতে পারে বৃষ্টি
নিম্নচাপের ভ্রুকূটির মধ্যে শীতের আমেজ, রবিবার-সোমবার দক্ষিণবঙ্গে হতে পারে বৃষ্টি (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
নিম্নচাপের ভ্রুকূটির মধ্যে শীতের আমেজ, রবিবার-সোমবার দক্ষিণবঙ্গে হতে পারে বৃষ্টি (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

নিম্নচাপের ভ্রুকূটির মধ্যে দক্ষিণবঙ্গে শীতের আমেজ, রবিবার-সোমবার হতে পারে বৃষ্টি

  • আগামী ২৪-৪৮ ঘণ্টায় রাজ্যে শীতের আমেজ বজায় থাকবে।

কেটে গিয়েছে নিম্নচাপের বাধা। বাধাহীনভাবে উত্তুরে হাওয়া প্রবেশ করছে। তার জেরে বৃহস্পতিবারও পারদ নামল কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। আগামী ২৪-৪৮ ঘণ্টায় রাজ্যে শীতের আমেজ বজায় থাকবে। তবে সপ্তাহের শেষের দিকে নিম্নচাপ তৈরি হতে পারে। তার জেরে রবিবার থেকে আবারও দক্ষিণবঙ্গে বাড়তে পারে তাপমাত্রা। বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হতে পারে।

বুধবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গের উপর থেকে নিম্নচাপের প্রভাব কেটে গিয়েছে। বাধাহীনভাবে উত্তুরে হাওয়া প্রবেশ করছে। তার জেরে গত দু'দিনে কলকাতার তাপমাত্রা তিন ডিগ্রি কমেছে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৮.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। রাজ্যের পশ্চিমাঞ্চলের জেলাগুলিতে শীতের আমেজ পাওয়া যাচ্ছে। সেখানে ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে তাপমাত্রা ঘোরাফেরা করছে। আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের জেলাগুলিতে শীতের আমেজ বজায় থাকবে। ভোর এবং রাতে শিরশিরে ঠান্ডা অনুভূত হবে। তবে বেলা বাড়লে গরমও বাড়বে। উত্তরবঙ্গেও মালুম হবে শীতের আমেজ। সেখানে তাপমাত্রার তেমন হেরফের হবে না।

তবে সেই শিরশিরে অনুভূতি বেশিদিন মিলবে না। কারণ একটি নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পরেই চোখ রাঙাচ্ছে আরও একটি নিম্নচাপ। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে,সপ্তাহের শেষের দিকে মধ্য বঙ্গোপসাগর এবং আরব সাগরের উপর অবস্থান করবে একটি নিম্নচাপ অক্ষরেখা। সেই পরিস্থিতিতে বাধা পাবে উত্তুরে হাওয়া। রাজ্যের পরিমণ্ডলে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকবে। বাড়বে তাপমাত্রা। রবিবার এবং সোমবার বিক্ষিপ্তভাবে বৃষ্টিরও সম্ভাবনা আছে। সেইসব নিম্নচাপ, জলীয় বাষ্পের প্রভাব কেটে জাঁকিয়ে শীতের জন্য আরও এক মাস অপেক্ষা করতে হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

বন্ধ করুন