বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপ, আগামী সপ্তাহে ফের ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ
ছবি সৌজন্য পিটিআই
ছবি সৌজন্য পিটিআই

বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপ, আগামী সপ্তাহে ফের ভারী বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ

  • আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপ রবিবার আরও ঘনীভূত হবে।

নিম্নচাপ কেটে যাওয়ায় ভাদ্র মাসের তাপদাহতে বঙ্গবাসী নাজেহাল হয়েছে গত কয়েকদিন। তবে এরই মধ্যে ফের রাজ্যজুড়ে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বঙ্গোপসাগরের উপর ঘনীভূত হচ্ছে একটি নিম্নচাপ। এই নিম্নচাপের জেরে আগামী শনিবার থেকে লাগাতার বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে।

কলকাতাতে আজ আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর গরমের অনুভূতি হবে। সেইসঙ্গে বাড়বে তাপমাত্রার পারদও। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, নিম্নচাপের জেরে শনিবার থেকে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। এর জেরে আগামী সপ্তাহের সোমবার ও মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে লাগাতার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপের প্রভাবে রবিবার রাত থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উপকূলের জেলাগুলিতে। পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিকে আজও আকাশ আংশিক মেঘলা থাকতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে রাজ্যে।

এদিকে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তর ও মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপ রবিবার আরও ঘনীভূত হবে। এই নিম্নচাপের জেরে মৎস্যজীবীদের আগামী শনিবারের মধ্যে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। নিম্নচাপের প্রভাবে শনিবার থেকে সমুদ্র উত্তাল হতে শুরু করবে। আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বন্ধ করুন