বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিম্নচাপের প্রভাব কাটলেও ফের ঘূর্ণাবর্তের ভ্রূকুটি কলকাতার উপর, বাড়বে তাপমাত্রা
ফের ঘূর্ণাবর্তের ভ্রূকুটি কলকাতার উপর। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)
ফের ঘূর্ণাবর্তের ভ্রূকুটি কলকাতার উপর। প্রতীকী ছবি, সৌজন্যে হিন্দুস্তান টাইমস (HT_PRINT)

নিম্নচাপের প্রভাব কাটলেও ফের ঘূর্ণাবর্তের ভ্রূকুটি কলকাতার উপর, বাড়বে তাপমাত্রা

  • সপ্তাহের শেষ দিকে ফের কলকাতা সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে আবহওয়া দফতরের তরফে।

সাম্প্রতিক ভারী বর্ষণের রেশ এখনও কাটেনি পুরোপুরি। অনেক জায়গাতেই এখনও জল জমে কলকাতার বিভিন্ন জায়গায় ও শহরতলিতে। তবে দুর্ভোগ এখনও কাটেনি। আরও দুর্যোগ আসতে চলেছে দক্ষিণবঙ্গে। এমনই সম্ভাবনার কথা জানাল আবহওয়া দফতর। চলতি সপ্তাহের শেষ ভাগে ফের ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে আবহওয়া দফতরের তরফে।

জানা গিয়েছে, আগামী ২৫ সেপ্টেম্বর পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর ফের তৈরি হতে চলেছে একটি ঘূর্ণাবর্ত। সেই ঘূর্ণাবর্তের জেরে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ২৬ তারিখ অর্থাৎ রবিবার নাগাদ ওড়িশা উপকূল ও পশ্চিম উপকূলের কাছাকাছি চলে আসবে এই ঘূর্ণাবর্ত। এর প্রভাবে পশ্চিমবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতেও বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

আলিপুর আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, সেপ্টেম্বর মাস হলেও মৌসুমী অক্ষ রেখা এখনও সক্রিয় রয়েছে রাজ্যে। তার প্রভাবেই ঘূর্ণাবর্ত পরপর তৈরি হচ্ছে এবং বৃষ্টিপাত হচ্ছে। এই মুহূর্তে নিম্নচাপ রয়েছে সংলগ্ন পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপরে। নিম্নচাপ খড়গপুরের কাছাকাছি জায়গায় অবস্থান করছে। আগামী ২৪ ঘণ্টায় সেটি ওড়িশা, ঝাড়খণ্ডের দিকে অগ্রসর হবে।

বুধবার পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রামে ভারী বৃষ্টিপাত হবে। এদিকে কলকাতায় এই নিম্নচাপের প্রভাব কেটে গিয়েছে। এদিন কলকাতায় আকাশ মেঘলা থাকবে। কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। তবে তাপমাত্রা ফের ঊর্ধ্বমুখী হবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

বন্ধ করুন