বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শীতের পথে নিম্নচাপের জোড়া কাঁটা, বৃষ্টির সম্ভাবনা কলকাতায়, ঘূর্ণিঝড়ের শঙ্কা
রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

শীতের পথে নিম্নচাপের জোড়া কাঁটা, বৃষ্টির সম্ভাবনা কলকাতায়, ঘূর্ণিঝড়ের শঙ্কা

  • আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে।

শীতের আগমনে দেরি, আর এরই মাঝে সপ্তাহ শেষে বৃষ্টি হতে পারে কলকাতায়। এমনই সম্ভাবনার কথা শোনাল আবহাওয়া দফতর। বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের ওপর নিম্নচাপের সম্ভাবনা থাকায় এই বৃষ্টির পূর্বাভাস। এমনকি ঘূর্ণিঝড়ের আশঙ্কাও তৈরি হয়েছে। আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, ঘূর্ণাবর্তের প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ, ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলবর্তী অঞ্চলে।

মঙ্গলবার ও বুধবার আকাশ মোটের ওপর পরিষ্কার এবং রৌদ্রজ্জ্বল থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আগামী ২৪ ঘণ্টা কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং সর্বনিম্ন তাপমাত্রা ১৭.২ ডিগ্রি সেলসিয়াসে নামবে। নিম্নচাপের সম্ভাবনায় ঠান্ডা ভাব কিছুটা কমবে। ঠান্ডা বাতাস বইলেও তাতে শীতের আমেজ থাকবে না। ভোরের গভীর কুয়াশা বেলা বাড়ার সঙ্গে ধোঁয়াশায় পরিণত হচ্ছে, যার ফলে দৃষ্টিমানতা কমছে। পরিবেশবিদরা বলছেন, ধোঁয়াশার কারণ দূষণ বৃদ্ধি‌। 

এদিকে সোমবার থেকেই নিম্নচাপ অক্ষরেখাটি শক্তি বাড়াতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে আজ এবং আগামিকাল বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর আগে সেপ্টেম্বর মাসে ভারী বৃষ্টি হয়েছিল বাংলায়। এই পরিস্থিতিতে নভেম্বরে ঠান্ডা-গরমের লুকোচুরিতে চলে। এই পরিস্থিতি ডিসেম্বরের প্রথম সপ্তাহেও বজায় থাকবে। এই আবহে শুক্র, শনি এবং রবিবার মেঘলা আকাশ, বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা বাড়বে বলে মনে করা হচ্ছে।

 

 

বন্ধ করুন