বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > একধাক্কায় ৪ ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা, তাহলে কি বাংলায় আবারও ফিরছে শীত?
ভিক্টোরিয়া মেমোরিয়াল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
ভিক্টোরিয়া মেমোরিয়াল। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

একধাক্কায় ৪ ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা, তাহলে কি বাংলায় আবারও ফিরছে শীত?

  • দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কমেছে তাপমাত্রা।

রবিবার একধাক্কায় চার ডিগ্রি কমল কলকাতার তাপমাত্রা। আগামী কয়েকদিনও পারদ ওঠানামা চলবে। তবে এবার রাজ্যে শীতের আর কোনও নয়া স্পেলের সম্ভাবনা নেই। অর্থাৎ এবারের মতো বাংলায় আর ফিরছে না শীত।

শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি বেশি ছিল। সেখান থেকে খামেখেয়ালি আবহাওয়ার কারণে রবিবার একধাক্কায় চার ডিগ্রি পারদের পতনের সাক্ষী থেকেছে কলকাতা। যা স্বাভাবিকের থেকে দু'ডিগ্রি কম। ফলে সকালের দিকে হালকা শীতের আমেজ ছিল। যদিও বেলা বাড়তে শীতের আমেজ উধাও হয়ে যায়। গায়ে কোনও মোটা জামা রাখা যাচ্ছে না। দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কমেছে তাপমাত্রা।

তাহলে কি রাজ্যে আবারও শীত ফিরছে? তেমন কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়ে দিয়েছে আলিপুরদুয়ার আবহাওয়া দফতর। বরং আগের পূর্বাভাস মতোই হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, এবার রাজ্যে আর শীত পড়বে না। আবহাওয়ার ছলনার জন্য একধাক্কায় পড়েছে পারদ। সেই অবস্থা দীর্ঘস্থায়ী হবে না। আগামী কয়েকদিনে তাপমাত্রা ওঠানামা করবে। তবে শনিবার রাতের পূর্বাভাস অনুযায়ী, আগামিকাল (সোমবার) পর্যন্ত হালকা থেকে মাঝারি কুয়াশায় ঢাকা থাকতে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের একাধিক জেলায়। 

অন্যদিকে আগামী তিন-চারদিনে উত্তর-পশ্চিম ভারতের অধিকাংশ এলাকায় তিন থেকে পাঁচ ডিগ্রি পর্যন্ত বাড়তে পারে তাপমাত্রা। আঞ্চলিক হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, দুই পশ্চিমী ঝঞ্জার কারণে পশ্চিম হিমালয়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। একইসঙ্গে আজ (রবিবার) এবং আগামিকাল (সোমবার) সকালের দিকে পঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লি এবং পশ্চিম উত্তরপ্রদেশের কয়েকটি জায়গায় ঘন থেকে অতি ঘন কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে।

বন্ধ করুন