বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ঘনীভূত নিম্নচাপ, আজ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ফের বাড়বে বৃষ্টির পরিমাণ
দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। (ছবি সৌজন্য পিটিআই)
দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি। (ছবি সৌজন্য পিটিআই)

ঘনীভূত নিম্নচাপ, আজ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে ফের বাড়বে বৃষ্টির পরিমাণ

  • নিম্নচাপ ঘনীভূত হয়েছে বঙ্গোপসাগরে। এর জেরে আজ থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে।

নিম্নচাপ ঘনীভূত হয়েছে বঙ্গোপসাগরে। এর জেরে আজ থেকে দক্ষিণবঙ্গে ফের বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে বলে জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সোমবার ও মঙ্গলবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে। মঙ্গলবার উত্তরবঙ্গেও ভারী বৃষ্টি হবে। এর জেরে যাঁরা সমুদ্রের গভীরে মাছ ধরতে গিয়েছিলেন তাঁদের রবিবার রাতের মধ্যে ফিরে আসতে নির্দেশ দিয়েছিল হাওয়া অফিস। এদিকে নিম্নচাপের মধ্যে আপাতত সোমবার এবং মঙ্গলবার পশ্চিমবঙ্গের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিম্নচাপের জেরে সোমবার থেকে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তাছাড়া হুগলি, হাওড়া, নদিয়া, পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রামেও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানানো হয়েছে। মঙ্গলবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সোমবার ও মঙ্গলবার কলকাতাতেও বৃষ্টির পরিমাণ বাড়বে। কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে মঙ্গলবার কলকাতায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস নেই। হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে শহরে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

মৌসুমি অক্ষরেখা ডালটনগঞ্জ এবং দিঘার উপর দিয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। দক্ষিণ-পূর্ব বাতাসে ভর করে প্রচুর জলীয় বাষ্প ঢুকছে। ফলে আজ উত্তরবঙ্গের বেশকিছু জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদাতেও মঙ্গলবার কয়েক-পশলা ভারী বৃষ্টি হবে। এদিকে মধ্যভারতের ছত্রিশগড়, দক্ষিণে কচ্ছ এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্তের প্রভাবে নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা রয়েছে।

বন্ধ করুন