বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > জাওয়াদের বিদায়ে বাতাসে শীতের আগমনী বার্তা; কবে থেকে জাঁকিয়ে ঠান্ডা পড়বে বাংলায়?

জাওয়াদের বিদায়ে বাতাসে শীতের আগমনী বার্তা; কবে থেকে জাঁকিয়ে ঠান্ডা পড়বে বাংলায়?

দিন কয়েকের মধ্যে শীতের আমেজ শুরু হয়ে যাবে (PTI Photo) (PTI)

জাওয়াদ বিদায় নিতেই শীতের আগমনী বার্তার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস। 

পরপর নিম্নচাপে রাজ্যে শীত আসছে আসছে করেও আসতে পারছিল না। এরই মাঝে জাওয়াদের প্রকোপে রেকর্ড বৃষ্টি হয়েছে কলকাতা সহ দক্রিণ বঙ্গের জেলাগুলিতে। তবে সোমবার বিকেল থেকেই কমে যায় বৃষ্টির প্রকোপ। আর জাওয়াদ বিদায় নিতেই শীতের আগমনী বার্তার পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া অফিস। চলতি সপ্তাহের মাঝামাঝি সময় থেকে রাজ্যে জাঁকিয়ে ঠান্ডা পড়তে পারে বলে পূর্বাভাস আলিপুর আবহওয়া অফিসের৷

১১ ডিসেম্বরের পরে শীত পড়বে বলে আশা করা যায়। এদিকে আজও দক্রিণবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকবে। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস নেই। যদিও উত্তরবঙ্গে দার্জিলিং, কালিম্পং জেলা সহ সিকিমে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ কলাকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২২ ডিগ্রি সেলসিয়াস থাকবে। যা স্বাভাবিকের চেয়ে ৫ ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২০ ডিগ্রি সেলসিয়াস। তা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি।

আশা করা হচ্ছে আগামী তিন-চার দিনের মধ্যে তাপমাত্রা আরও তিন থেকে চার ডিগ্রি কমবে। জাওয়াদের প্রভাবে রবিবার রাত থেকে বৃষ্টি শুরু হয়। সোমবার বিকেলের দিকে তা কিছুটা কমে। বৃষ্টির কারণেই আবহাওয়া বেশ ঠান্ডা। তবে প্রকৃত শীতের জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে বঙ্গবাসীকে৷ এদিকে অকাল দুর্যোগে ভেঙেছে  গত ১০ বছরের রেকর্ড। গত এক দশকে ডিসেম্বরে ২৪ ঘণ্টায় এত বৃষ্টি হয়নি। এর আগে ২০১২ সালের ১২ ডিসেম্বর ৩৩.৪ মিলিমিটার বৃষ্টি হয়েছিল। আগ গত রবিবার বিকেল থেকে সোমবার বিকেল পর্যন্ত কলকাতায় বৃষ্টি হয়েছে ৬৮ মিলিমিটার। তবে সেই দুর্যোগ কাটিয়ে উঠে বঙ্গবাসী এখন শীতের অপেক্ষায়।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

গোয়ায় সমুদ্রসৈকতে সাত পাক ঘুরলেন, নতুন জীবন শুরু করে রকুলকে চুমু জ্যাকির মাঝরাতে রায়গঞ্জ বিশ্ববিদ্যালয় থেকে ঘেরাওমুক্ত হলেন উপাচার্য, হস্তক্ষেপ করল পুলিশ ‘একটু ব্যথা করবে সহ্য…', বয়সের ফারাক শুনে ‘সুগার দাদু’কে নিয়ে এ কী বললেন বং গাই বরুণের বউ বদল! আলিয়া বাদ,‘সানি সংস্কারি কি তুলসী কুমারি’তে নায়িকা এই সুন্দরী বাবা অসুস্থ, ২১ বছরের তরুণ নেমেছিল অধিকার আদায়ে, হরিয়ানায় কৃষক আন্দোলনে মৃত্যু অবসর নিলেও ব্যাট তুলে রাখছেন না, বেঙ্গল প্রিমিয়র লিগে খেলবেন মনোজ! বিশ্বকাপে চোট পাওয়ায় ২০১৫-য় IPL না খেলেও ২ কোটির বেশি আয় করেন শামি, এবার কী হবে? অমৃত ভারত স্টেশনে ফলক থাকবে সংস্কৃতে, বড় চমক রেলে! উদ্বোধন করবেন মোদী রাজ্যে আবার এক রাস্তার রং নীল–সাদা, আধুনিক এই পথ দেখতে ভিড় জমাচ্ছেন মানুষজন সকালে দাঁত মাজার সঙ্গে ত্বকেরও যত্ন নিন! জেল্লা দেখলে কেউ চোখ ফেরাতে পারবেন না

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.