বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নিম্নচাপের পিছনে লুকিয়েছে শীত, তাপমাত্রা বাড়বে কলকাতায়, বৃষ্টির সম্ভাবনা রাজ্যে
ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)
ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি (প্রতীকী ছবি: পিটিআই) (PTI)

নিম্নচাপের পিছনে লুকিয়েছে শীত, তাপমাত্রা বাড়বে কলকাতায়, বৃষ্টির সম্ভাবনা রাজ্যে

  • আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে ক্রমেই তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

হালকা ঠাণ্ডা ও গরম মিলিয়ে খামখেয়ালি আবহাওয়ার মাঝেই শীতের অপেক্ষায় দিন গুনছেন বঙ্গবাসী। তবে অগ্রহায়ণের শুরুতেও শীতের আগমনের কোনও চিহ্ন নেই। আর শীতের আগমনের এই বিলম্বের নেপথ্যে মুখ্য ভূমিকা পালন করছে নিম্নচাপ। এই পরিস্থিতি আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে ক্রমেই তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি ফের নিম্নচাপের কারণে রাজ্যে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাবনা তৈরি হতেই প্রচুর পরিমাণে গরম বাতাস ঢুকে পড়ছে রাজ্যে। আর তাতেই শীতলতা কমিয়ে প্রাক গ্রীষ্ম সদৃশ আবহাওয়া। এমনকি বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না। আজ সপ্তাহের প্রথম দিনে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি থাকবে।

কলকাতা ও সংলগ্ন এলাকায় সর্বোচ্চ তাপমাত্রা ৩০.৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকতে পারে। স্বাভাবিকের চেয়ে তা এক ডিগ্রি বেশি। সর্বনিম্ন তাপমাত্রা ২১.৫ ডিগ্রি থাকবে।যা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি বেশি। এদিকে আবহাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হলেও তা চিন্তায় ফেলার মতো নয়। বরং বৃষ্টির হাত ধরে শীতের প্রবেশ পথ সুগম হতে পারে বলেই হাওয়া অফিস সূত্রে খবর। তবে বেলার দিকে অস্বস্তিকর গরম থাকবে আপাতত। আলিপুর আবহাওয়া অফিস বলছে এই গরম আবহাওয়া সাময়িক।

 

বন্ধ করুন