বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বদলাবে আকাশের চেহারা, পারদের ওঠা-নামায় হেমন্তের বিদায়বেলাতেও দেখা নেই শীতের
রাজ্যে বৃষ্টির সম্ভাবনা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
রাজ্যে বৃষ্টির সম্ভাবনা (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

বদলাবে আকাশের চেহারা, পারদের ওঠা-নামায় হেমন্তের বিদায়বেলাতেও দেখা নেই শীতের

  • Kolkata Weather Update: পারদের খামখেয়ালি ওঠা-নামায় শীতের আগমন নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

আজ থেকে আবহাওয়া বদলাতে চলেছে কলকাতা ও তত্সংলগ্ন এলাকার। হেমন্তের বিদায়বেলার নির্ঘণ্ট বেজে গেলেও এখনও শীতের দেখা নেই। এই আবহে আজ থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গে একাধিক জেলায় আকাশ মেঘলা থাকতে পারে। এদিকে বেলায় গরম বাড়বে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর। পারদের এই খামখেয়ালি ওঠা-নামায় শীতের আগমন নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। এদিকে দক্ষিণ বঙ্গোপসাগরে নিম্নচাপ ক্রমশ এগোচ্ছে অন্ধ্র প্রদেশ ও তামিলনাড়ু উপকূলে। এর ফলে রাতের তাপমাত্রা বাড়বে। এই নিম্নচাপের জেরে রবিবার রাত কিংবা সোমবার বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। তবে, বৃষ্টি না হলেও মেঘলা আকাশ থাকবে।

প্রতিদিনই হাওয়া অফিসের তাপমাত্রার পারদ নিচে নামার বদলে ক্রমশ ঊর্ধ্বমুখী হচ্ছে। আজ ভোরের দিকে কিছুটা কুয়াশা থাকলেও আকাশ প্রধানত পরিষ্কার থাকবে। আজকে কলকাতা ও আশেপাশের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩১ ডিগ্রি এবং ২১ ডিগ্রির আশপাশে ঘোরাফেরা করবে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। এদিকে উত্তরবঙ্গেও কিছুটা 'গরম' বাড়তে পারে। বেলার দিয়ে কিছুটা অস্বস্তি হতে পারে তাপমাত্রা বৃদ্ধিতে। সার্বিক ভাবে আবহাওয়ার কোনও পরিবর্তন না হলেও আগামী ৩ থেকে ৫ দিন উত্তরে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। উত্তরের মতো দক্ষিণবঙ্গেও আবহাওয়া শুষ্ক থাকবে।

এদিকে গতকাল কলকাতা ও তৎসংলগ্ন অঞ্চলের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। আজকে আবার ইডেন গার্ডেনে ভারত বনাম নিউজিল্যাল্যান্ডের তৃতীয় টি-২০ ম্যাচ। রাতে ফ্লাডলাইটে খেলা হওয়ার জেরে দুই দলের কাছেই জয়-পরাজয়ের বড় একটি কারণ হয়ে দাঁড়াবে শিশির।

 

বন্ধ করুন