বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ‘ফেল’ ডিসেম্বর, নতুন বছরে শীত কি পারবে বঙ্গবাসীর মন জয় করতে?
নতুন বছরে শীত কি পারবে বঙ্গবাসীর মন জয় করতে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
নতুন বছরে শীত কি পারবে বঙ্গবাসীর মন জয় করতে (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

‘ফেল’ ডিসেম্বর, নতুন বছরে শীত কি পারবে বঙ্গবাসীর মন জয় করতে?

  • ডিসেম্বর জুড়ে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রার গড় ছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা বেশি। তবে বছরের শুরুতেই উত্তুরে হাওয়ায় শীতের আমেজ ফিরেছে কলকাতায়। 

নতুন বছরের ফের একবার বাড়তে চলেছে ঠান্ডা। আপাতত কনকনে ঠান্ডা না এলেও দিনের সর্বনিম্ন তাপমাত্রা ফের ১৪-১৫ ডিগ্রির ঘরে ঘোরাফেরা করবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। সকালের দিকে কুয়াশা থাকলেও দিন বাড়তেই পরিষ্কার হবে আকাশ। পশ্চিমী ঝঞ্ঝা চলে যাওয়ার কারণে যে জলীয় বাষ্প রয়ে গিয়েছে, তার ফলেই এই কুয়াশার প্রভাব থাকবে। তবে পরিষ্কার আকাশেই শীতের আমেজ ফিরবে বঙ্গে। গতকালও আকাশ পরিষ্কার ছিল। তাতে উত্তুরে হাওয়ায় শীতের আমেজ ফিরেছে কলকাতায়। আজও আবহাওয়া সেরমই থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তাছাড়া গতকালকের তুলনায় আজ কলকাতায় আরও কিছুটা নামতে পারে দিনের সর্বনিম্ন তাপমাত্রা।

শুক্রবার বছরের শেষদিনে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। ইতিমধ্যেই পশ্চিমী ঝাঞ্ঝার দূর হতেই বৃষ্টির সম্ভাবনা কমেছে। ফের একবার উত্তুরে হাওয়া প্রবেশ করতে শুরু করেছে বাংলায়। এর ফলে আবহাওয়া দফতরের পূর্বাভাস, ফের নামতে শুরু করবে তাপমাত্রার পারদ।

ডিসেম্বরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১ ডিগ্রির ঘরে গিয়েছিল। তবে গড়ে ডিসেম্বর জুড়ে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রার গড় স্বাভাবিকের চেয়ে ১.২ ডিগ্রি বেশি তা। ডিসেম্বরে মোট ১৮ দিন সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশি ছিল। এরই মাঝে ২০ ডিসেম্বর ছিল চলতি মরশুমে কলকাতার শীতলতম দিন। কলকাতার তাপমাত্রা নেমে যায় ১১.২ ডিগ্রি সেলসিয়াসে। জানুয়ারিতে ফের এগারো ডিগ্রির ঘরে তাপমাত্রা যাবে কিনা, তা অবশ্য এখনই বলতে পারছে না আবহাওয়া দফতর। তবে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে যথেষ্ট।

বন্ধ করুন