বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আর কয়েক ঘণ্টায় উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব, বাংলার উপর প্রভাব পড়বে কতটা?
ফাইল ছবি, সৌজন্য পিটিআই
ফাইল ছবি, সৌজন্য পিটিআই

আর কয়েক ঘণ্টায় উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব, বাংলার উপর প্রভাব পড়বে কতটা?

  • মঙ্গলবার আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে।

ক্রমেই ভারতের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় গুলাব। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ এই ঘূর্ণিঝড় অন্ধ্রপ্রদেশের বিশাখাপট্টনম ও ওড়িশার গোপালপুরের উপর দিয়ে স্থলভাগে প্রবেশ করতে পারে। এই পরিস্থিতিতে পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড় গুলাবের সরাসরি প্রভাব পড়বে না। তবে গুলাবের জেরে রাজ্যের উপকূলের জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। তাছাড়া বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে। গুলাবের জেরে শুধুমাত্র পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহরে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

অপরদিকে ঘূর্ণিঝড় গুলাবের প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় ওড়িশা উপকূল ও অন্ধ্রপ্রদেশে প্রবল বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। আগামী মঙ্গলবার আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে বঙ্গোপসাগরে। এই ঘূর্ণাবর্তের জেরে আগামী মঙ্গলবার ও বুধবার দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাত হবে আগামী মঙ্গলবার থেকে। ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায়।

মঙ্গলবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেইসঙ্গে দক্ষিণ ২৪ পরগনা, ও দুই মেদিনীপুরে ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ৭০ থেকে ৮০ কিলোমিটার। কলকাতায় ঝোড়ো হাওয়ার দাপট থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার প্রতি ঘণ্টায়।

বন্ধ করুন