বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দেবীপক্ষের সূচনাতেও বৃষ্টির ভ্রূকুটি, ঊর্ধ্বমুখী কলকাতার তাপমাত্রা, বাড়বে গরম
দেবীপক্ষের সূচনাতে বৃষ্টির ভ্রূকুটি (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)
দেবীপক্ষের সূচনাতে বৃষ্টির ভ্রূকুটি (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

দেবীপক্ষের সূচনাতেও বৃষ্টির ভ্রূকুটি, ঊর্ধ্বমুখী কলকাতার তাপমাত্রা, বাড়বে গরম

  • বঙ্গোপসাগরের উপর ফের তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। এর জেরে পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাতাস প্রবেশ করছে।

আজ মহালয়া। শুরু হল দেবীপক্ষ। আজকের দিনও রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়ে দিল। তবে আজ থেকেই বর্ষা বিদায়ের পালা শুরু হয়েছে দেশে। জানা গিয়েছে, বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরুর মাঝেই বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। তার প্রভাবেই পশ্চিমবঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাতাস প্রবেশ করছে। এর জেরে উপকূলবর্তী জেলাগুলিতে বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে আজ। কলকাতাতেও দু-এক পশলা বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা নেই বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

আগামী ২৪ ঘণ্টায় কলকাতা আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে শহরে। গত ২৪ ঘণ্টায় কলকাতায় গরম বেড়েছে। আগামী ২৪ ঘণ্টার তাপমাত্রাও ঊর্ধ্বমুখী থাকবে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় অস্বস্তিকর গরম অনুভূত হবে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

এদিকে বুধবার দক্ষিণবঙ্গের আংশিক আকাশ মেঘলা থাকবে। দু-এক পশলা হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উপকূলের দুই জেলা দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং নদিয়া ও মুর্শিদাবাদে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার ও কালিম্পংয়ে বিক্ষিপ্তভাবে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। মৌসম ভবনের পূর্বাভাস অনুযায়ী, অক্টোবর মাসের তৃতীয় সপ্তাহে বাংলা থেকে বর্ষা বিদায় নিতে পারে।

বন্ধ করুন