বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফের ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ! অতি ভারী বৃষ্টির জেরে প্লাবনের শঙ্কা
ফের প্রবল বৃষ্টিতে ভাসতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। (ছবি সৌজন্য, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)
ফের প্রবল বৃষ্টিতে ভাসতে পারে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। (ছবি সৌজন্য, সমীর জানা/হিন্দুস্তান টাইমস)

ফের ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ! অতি ভারী বৃষ্টির জেরে প্লাবনের শঙ্কা

  • বৃষ্টির পরিমাণ বাড়বে ২৮ তারিখ। এর জেরে নদীর জলস্তর বেড়ে নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে।

ফের ভাসতে চলেছে কলকাতা সহ দক্ষিণবঙ্গ। এই বিষয়ে আবহাওয়াদফতর জানিয়েছে, ২৬ সেপ্টেম্বর নাগাদ আরও একটি ঘূর্ণাবর্ত ঊর্ধ্ব পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের ওপর তৈরি হতে চলেছে। এর জেরে জেরে আগামী ২৬ ও ২৭ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গের জেলাগুলোতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে কয়েকটি জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বৃষ্টির পরিমাণ বাড়বে ২৮ তারিখ। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টিপাত হবে।

এদিকে আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩ ও সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবেবলে জানিয়েছে আবহাওয়া দফতর। এদিকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপ ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। আগামী ১২ ঘণ্টায় এই প্রক্রিয়া আরও জোরালো হবে।

এদিকে ঘূর্ণাবর্তের প্রভাবে ভারী বৃষ্টিপাতের জন্য দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় হলুদ সর্তকতা জারি করেছে আবহাওয়া দফতর। রবিবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে এবং দফায় দফায় বৃষ্টি চলবে সব জেলাতেই। ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা আছে দুই মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, বাঁকুড়া, পুরুলিয়া ও ঝাড়গ্রামে।

এদিকে আবহাওয়া অফিস জানিয়েছে, ভারী বৃষ্টিপাতের জেরে নদীর জলস্তর বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। নিচু এলাকাগুলি প্লাবিত হতে পারে। কলকাতা শহরের নিচু এলাকাগুলি জলমগ্ন হয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ফলে শহরে যান চলাচলে সমস্যাও হতে পারে। পুরানো বাড়ি ভেঙে পড়ার আশঙ্কাও রয়েছে। ভারী বৃষ্টির জেরে চাষের ক্ষতির সম্ভাবনা রয়েছে। বজ্রপাতের সময় মানুষকে নিরাপদ আশ্রয় সরে যাওয়ার পরামর্শ দিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া মৎস্যজীবীদের সমুদ্র যেতে নিষেধ করা হয়েছে প্রশাসনের তরফে।

 

বন্ধ করুন