বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আগমনী সুরে পিছিয়ে গেল বর্ষা বিদায়, বাড়বে অস্বস্তিকর গরম, পুজোয় ভাসবে বাংলা
পুজোর দিনগুলিতে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে (ফাইল ছবি এএনআই) (ANI)
পুজোর দিনগুলিতে বৃষ্টি হবে দক্ষিণবঙ্গে (ফাইল ছবি এএনআই) (ANI)

আগমনী সুরে পিছিয়ে গেল বর্ষা বিদায়, বাড়বে অস্বস্তিকর গরম, পুজোয় ভাসবে বাংলা

  • আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

পিছিয়ে গিয়েছে বর্ষা বিদায় পর্ব। এর জেরে পুজোর দিনগুলোতেও রাজ্যে বৃষ্টিপাতের সম্ভাবনা বজায় থাকল। এদিকে বৃষ্টির সাথে বাংলাবাসীকে পোহাতে অস্বস্তিকর গরম। এদিকে আগামী ২৪ ঘণ্টায় কলকাতার আকাশ আংশিক মেঘলা থাকার পাশাপাশি বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ দু-এক পশলা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় দিনের সর্বোচ্চ ৩৪ এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

এদিকে আগামী ২৪ ঘণ্টা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আকাশ আংশিক মেঘলা থাকবে। আগামী ২ থেকে ৩ দিন দক্ষিণবঙ্গে বৃষ্টির আবহাওয়া জারি থাকবে। তাপমাত্রা স্বাভাবিকের থেকে বেশ কিছুটা বাড়বে। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর গরমের অনুভূতি বজায় থাকবে। সম্ভাবনা রয়েছে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির। উত্তরবঙ্গে আজ থেকে ফের বৃষ্টিপাত শুরু হবে বলে হাওয়া অফিস সূত্রে খবর। ৯ তারিখ অর্থাৎ শনিবার থেকে অবস্থার উন্নতির সম্ভাবনা।

এদিকে পশ্চিমবঙ্গ থেকে ১০ অক্টোবরের পর বর্ষা বিদায়ের কথা থাকলেও ১৩ তারিখ নাগাদ বঙ্গোপসাগরের উপর ফের তৈরি হতে চলেছে নিম্নচাপ। এর জেরে মৌসুমি বায়ু বিদায়ের পর্ব আরও কয়েকদিন পিছিয়ে যাবে। আরও বেশ কিছুদিন বর্ষা থাকবে রাজ্যে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপের জেরে দুই মেদিনীপুর-সহ দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি ও নদিয়া জেলায় আগামী ১৪ ও ১৫ তারিখ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

আগামী ১৩ অক্টোবর অষ্টমীতে বঙ্গোপসাগরের উপর তৈরি নিম্নচাপ অন্ধ্র উপকূলের দিকে অগ্রসর করবে। পশ্চিমবঙ্গে এর প্রভাব সরাসরি না পড়লেও অষ্টমী, নবমী ও দশমীতে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ১৩ তারিখ অষ্টমীতে বৃষ্টির পরিমাণ কম থাকলেও ১৪ ও ১৫ তারিখ অর্থাৎ নবমী ও দশমীতে বৃষ্টির পরিমাণ বাড়বে।

বন্ধ করুন