বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাংলায় পুজোর মজা মাটি করতে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ফের বাড়ছে ঘূর্ণিঝড়ের শঙ্কা
কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে (ছবি সৌজন্যে এএনআই) (Utpal Sarkar)
কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে (ছবি সৌজন্যে এএনআই) (Utpal Sarkar)

বাংলায় পুজোর মজা মাটি করতে চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ফের বাড়ছে ঘূর্ণিঝড়ের শঙ্কা

  • পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করে রেখেছে। আর তাই বাংলা থেকে এখনও বিদায় নিতে পারছে না বর্ষা।

ফের পশ্চিমবঙ্গের দিকে ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়। আবহাওয়া দফতরের পূর্বাভাসে সেই আশঙ্কাই তৈরি হয়েছে। দেশ থেকে বিদায়ের পর্ব শুরু হলেও রাজ্যে মৌসুমী বায়ু এখনও সক্রিয়। বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করে রেখেছে। এই আবহে আগামী ১০ অক্টোবরের মধ্যে আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে পারে। সেই নিম্নচাপের প্রভাবে আগামী ১৩ তারিখ থেকে ১৫ তারিখ পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টিপাত হতে পারে বলে হাওয়া অফিস সূত্রে খবর।

কলকাতার আকাশ আজ আংশিক মেঘলা থাকবে। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। স্বাভাবিকের থেকে ২ থেকে ৩ ডিগ্রি বেশি রয়েছে দিনের তাপমাত্রা। সেই সঙ্গে বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তিকর ভ্যাপসা গরমের অনুভূতি বজায় থাকবে। আগামী 24 ঘণ্টায় কলকাতা দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি থাকবে।

এদিকে বৃহস্পতিবার শক্তি হারিয়ে দুর্বল হয়েছে ঘূর্ণাবর্ত। এর ফলে রাজ্যে বৃষ্টির দাপট সামান্য কমছে। তবে ফের নিম্নচাপের জেরে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। আগামী রবিবার আন্দামান সাগরে আরও একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। ক্রমে শক্তি বৃদ্ধি করে উত্তর অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার দিকে এগিয়ে যাবে সেই নিম্নচাপ। আগামী ৪ থেকে ৫ দিনের মধ্যে এই নিম্নচাপ উপকূলে পৌঁছে যাবে। এর জেরে ঘূর্ণিঝড়ের মুখেও পড়তে হতে পারে উপকূলবর্তী এলাকাগুলিকে।

এদিকে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গে আকাশ মেঘলা থাকার পাশাপাশি বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ কম থাকলেও, বুধবার থেকে ফের বৃষ্টির পরিমাণ বাড়বে উত্তর ও দক্ষিণবঙ্গে।

বন্ধ করুন