বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নবমীতেই দুর্যোগের কালো মেঘে ঢাকবে আকাশ, বিসর্জনের সুর বাজিয়ে বৃষ্টি হবে রাজ্যে
দুর্গাপুজোর মধ্যে বৃষ্টির আশঙ্কা আরও বাড়ল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দুর্গাপুজোর মধ্যে বৃষ্টির আশঙ্কা আরও বাড়ল। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

নবমীতেই দুর্যোগের কালো মেঘে ঢাকবে আকাশ, বিসর্জনের সুর বাজিয়ে বৃষ্টি হবে রাজ্যে

  • বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিলেও, গরমের হাত থেকে আপাতত স্বস্তি নেই কলকাতাবাসীর।

অষ্টমীর রাতে কলকাতা ও সংলগ্ন এলাকায় বৃষ্টি হলেও নবমীর সকাল রোদ ঝলমলে। তবে দুর্যোগের ইঙ্গিত মিলেছে। এই পরিস্থিতিতে নবমীর সকালে আকাশ পরিষ্কার থাকলেও আজ কলকাতা ও দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি মায়ের বিদায় লগ্ন দশমীতেও বৃষ্টির পূর্বাভাস দিল আলিপুর আবহাওয়া দফতর। বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিলেও, গরমের হাত থেকে আপাতত স্বস্তি নেই।

এদিকে পুজো শেষ হতেই বৃষ্টির পরিমাণ বাড়তে পারে রাজ্যের বেশ কয়েকটি জেলায়। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দ্বাদশীতে ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে। বৃষ্টিতে ভাসতে পারে কলকাতাও। দ্বাদশীতে ঝোড়ো বাতাসও বইতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

পুজোয় বৃষ্টি হতে পারে বলে আগেই সতর্ক করেছিল আবহাওয়া দফতর। সেই মতো অষ্টমীর রাতে বৃষ্টি হয় দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। এদিকে নবমীতে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকার আকাশ আংশিক মেঘলা থাকবে। হবে বিক্ষিপ্ত বৃষ্টিপাত। সেক্ষেত্রে নবমীর সন্ধ্যায় প্যান্ডেলে প্যান্ডেলে ঢুঁ মারার আনন্দ মাটি হতে পারে।

বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টির ভ্রূকুটি বলে জানিয়েছে আবহাওয়া দফতর। জানা গিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপ ওড়িশা এবং অন্তরা উপকূলের দিকে এগোব। শুক্রবার নাগাদ এই নিম্নচাপ ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছাকাছি পৌঁছবে। এর জেরে আগামী তিন দিন ধরে বৃষ্টি চলতে পারে কলকাতা, হাওড়া, হুগলি নদীর উপকূল অঞ্চল, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায়।

উত্তরবঙ্গে বৃহস্পতিবার, নবমী পর্যন্ত আকাশ পরিষ্কার থাকবে। শুক্রবার, দশমীর দিন মালদা এবং দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শনিবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। রবিবার এবং সোমবার সেখানে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

 

বন্ধ করুন