বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রোজভ্যালি চিটফান্ডে‌ আমানতকারীরা ১০,৫০০ কোটি টাকা ফেরত পেয়েছেন:‌ ইডি
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

রোজভ্যালি চিটফান্ডে‌ আমানতকারীরা ১০,৫০০ কোটি টাকা ফেরত পেয়েছেন:‌ ইডি

  • তদন্তকারী আধিকারিক জানিয়েছেন, সেবি–র দায়ের করা এই মামলার শুনানি হবে নভেম্বরে। আদালত সূত্রে জানা গিয়েছে, শুনানির দিনই অভিযুক্তদের সাজা ঘোষণা করা হবে।

মোট ১৭,৫২০ কোটি টাকা লগ্নি করা হয়েছিল রোজভ্যালি চিটফান্ডে। তার মধ্যে ১০,৫০০ কোটি টাকা ফেরত দেওয়া হয়েছে আমানতকারীদের। সোমবার এই কথা জানালেন এক তদন্তকারী আধিকারিক। উল্লেখ্য, পশ্চিমবঙ্গ তথা পূর্ব ভারতের অন্যতম বড় আর্থিক কেলেঙ্কারি এই রোজভ্যাল চিটফান্ড মামলার তদন্ত একযোগে করছে সিবিআই এবং ইডি।

ওই আধিকারিক আরও জানিয়েছেন, ইডি রোজভ্যালির ৪,৫০০ কোটি টাকার সম্পত্তিও বাজেয়াপ্ত করেছে। এবং মানি–লন্ডারিং প্রিভেনশন অ্যাক্ট (পিএমএলএ) আদালতে দুটি মামলাও দায়ের করেছে ইডি। তাঁর দাবি, ১৯৯৯ সাল থেকে রোজভ্যালি আমানতকারীদের কাছ থেকে অর্থ সংগ্রহ করা শুরু করে। লগ্নিকৃত মোট অর্থরাশির পরিমাণ ১৭,৫২০ কোটি টাকা। আর তার মধ্যে ১০,৫০০ কোটি টাকা ফিরিয়ে দেওয়া হয়েছে আমানতকারীদের।

রোজভ্যালি কাণ্ডের তদন্ত শুরু হয় ৬ বছর আগে। দুটি মামলার মধ্যে দ্বিতীয়টি রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডু–সহ অন্য অভিযুক্তদের নামে দায়ের করা হয়েছে আদালতে। বর্তমানে আলিপুরের প্রেসিডেন্সি জেলে বন্দি গৌতম কুণ্ডু।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই তদন্তকারী আধিকারিক জানিয়েছেন, সেবি–র দায়ের করা এই মামলার শুনানি হবে নভেম্বরে। আদালত সূত্রে জানা গিয়েছে, শুনানির দিনই অভিযুক্তদের সাজা ঘোষণা করা হবে। ওই আধিকারিকের অভিযোগ, শুনানি আরও পিছিয়ে দেওয়ার জন্য কোনও কোনও অসাধু ব্যক্তি নথি জাল করে প্রতারণার চেষ্টা করছে।

বন্ধ করুন