বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > পড়ুয়াদের মনে উদ্বেগ, কবে হবে ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা? তৈরি রুটিন

পড়ুয়াদের মনে উদ্বেগ, কবে হবে ২০২২ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা? তৈরি রুটিন

উচ্চ মাধ্যমিক পরীক্ষা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

প্রতিবারই উচ্চ মাধমিক পরীক্ষার ফল প্রকাশের পরই জানিয়ে দেওয়া হয় আগামী বছরের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময়সূচি।

প্রতিবারই উচ্চ মাধমিক পরীক্ষার ফল প্রকাশের পরই জানিয়ে দেওয়া হয় আগামী বছরের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময়সূচি। তবে এই বছর তা করা হয়নি। করোনা আবহে ইতিমধ্যেই এই বছরের পরীক্ষা বাতিল হয়। মূল্যায়নের ভিত্তিতেই এই বছর মার্কস দেওয়া হয় পড়ুয়াদের। এই পরিস্থিতিতে আগামী বছর পরীক্ষা হবে? হলে তা অফলাইনে হবে নাকি অনলাইনেই হবে? তা নিয়ে কোনও স্পষ্ট ধারণা নেই পড়ুয়াদের কাছে। তবে এরই মধ্যে জানা গিয়েছে যে পরীক্ষার রুটিন তৈরি হয়ে গিয়েছে।

জানা গিয়েছে উচ্চশিক্ষা সংসদের তরফে একটি রুটিনের খসড়া তৈরি হয়েছে। সেই রুটিনের প্রস্তাব পাঠানো হয়েছে শিক্ষা দফতরে। সেই সময়সূচি পর্যালোচনা করে উচ্চ শিক্ষা দফতর চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। সংসদের তরফে প্রস্তাব করা হয়েছে, মার্চ মাসের তৃতীয় কিংবা চতুর্থ সপ্তাহে যাতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা করানো গেলে ভালো হয়।

উচ্চমাধ্যমিক সংসদের নয়া সভাপতি হিসেবে দায়িত্বভার নিয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য চিরঞ্জীব ভট্টাচার্য। তিনি দায়িত্ব নিয়েই ইঙ্গিত দিয়েছেন যে পরীক্ষার ক্ষেত্রে আসতে পারে বেশ কিছু পরিবর্তন। তাঁর মত, নির্দিষ্ট একটি পরীক্ষার মাধ্যমে পরীক্ষার্থীদের মূল্যায়ন না করে, সেমেস্টারের মতে ভাগে ভাগে ধারাবাহিক পরীক্ষা নেওয়া যেতে পারে। এভাবেই আসল মেধা চেনা যাবে বলে তাঁর মত। সিবিএসই, আইসিএসসি এর আগে এই পথে হেঁটে দেখেছে। সিবিএসই সিদ্ধান্ত নিয়েছে, দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা একই শিক্ষাবর্ষের শেষে দু’ভাগে নেবে বোর্ড।

বাংলার মুখ খবর

Latest News

কারা প্রেম জীবনে নতুন সুযোগ পেতে চলেছেন? কী বলছে আজকের প্রেম রাশিফল মিলেছে বাইডেনের সমর্থন, তবে মনোনয়ন পেতে হবে এখনও, কী বলছেন কমলা হ্যারিস? মধ্যপ্রদেশে পথ কুকুরদের আতঙ্কে মানুষ, পরিস্থিতি রুখতে মাঠে নামলেন আইএএস অফিসার ‘কুলতলির সুড়ঙ্গ দেশের…’, বলে রাজ্যের কাছে রিপোর্ট তলব রাজ্যপাল সিভি আনন্দ বোসের প্যাকেটে জমিয়ে রাখা মাংস খেয়ে হাসপাতালে ভর্তি ২৮, মৃত ২ শুধু খেলেই হবে না, জানতে হবে কেন পালন করা হয় জাতীয় আম দিবস অপরাজিত ১০৬ রান! Punjab Kings-এর তারকার হাত ধরে LPL 2024 চ্যাম্পিয়ন Jaffna Kings 'এটা হাসার মতো কথা?', আচমকাই পাপারাৎজির উপর মেজাজ হারালেন রকুলপ্রীত, কেন? 'মিথ্যার আশ্রয় নিচ্ছে SC, ডিএ মামলা নিয়ে চলছে চক্রান্ত', বিস্ফোরক সরকারি কর্মীরা সুইচ অফ এবং রিসেট- স্ত্রী-কন্যার সঙ্গে ছবি শেয়ার করে রোহিতের বিশেষ বার্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.