বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > কৃষি বিলের প্রতিবাদে হাইওয়ে, পথ অবরোধ করে বিক্ষোভে সামিল পশ্চিমবঙ্গের কৃষকরা
কলকাতায় কৃষকদের প্রতিবার। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
কলকাতায় কৃষকদের প্রতিবার। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

কৃষি বিলের প্রতিবাদে হাইওয়ে, পথ অবরোধ করে বিক্ষোভে সামিল পশ্চিমবঙ্গের কৃষকরা

  • এই বিলের নতুন আইনগুলির বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার জন্য রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশন দাবি করেছে কংগ্রেস এবং বামফ্রন্ট।

লোকসভায় কৃষি বিল পাসের বিরোধিতায় আজ, শুক্রবার দেশ জুড়ে বন্‌ধ ডেকেছেন কৃষকরা। আর তাতে সামিল হয়েছে পশ্চিমবঙ্গও। এদিন রাজ্যে হাইওয়ে ও রাস্তা অবরোধ করে প্রতিবাদ জানাবেন কৃষকরা। এদিকে, এই বিলের নতুন আইনগুলির বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার জন্য রাজ্য বিধানসভার বিশেষ অধিবেশন দাবি করেছে কংগ্রেস এবং বামফ্রন্ট।

কোনও বিতর্ক বা পরামর্শ না করেই এভাবে সংসদীয় পদ্ধতি, ফেডারেল নীতি এবং রাজ্য ও কৃষকদের অধিকার লঙ্ঘন করে বিল পাস করানোর জন্য বিজেপি সরকারের নিন্দায় সরব হয়েছে সিপিএমের কৃষক সংগঠন অল ইন্ডিয়া কিসান সভা (এআইকেএস)। আজ, ২৫ সেপ্টেম্বর, তারা পশ্চিমবঙ্গের দিকে দিকে হাইওয়ে ও পথ অবরোধ করে গণবিক্ষোভ জানাবে বলে জানা গিয়েছে।

সিপিএমের কৃষক সংগঠন এআইকেএসের সভাপতি অশোক ধাওয়ালে এক বিবৃতিতে বলেছেন, বড় কর্পোরেট সংস্থাগুলিকে খুশি করার জন্য এই বিলগুলি পাস করানো হয়েছে। সিপিএমের শ্রমিক ইউনিয়ন সিটু–র সাধারণ সম্পাদক তপন সেন বলেছেন, কৃষক ও কৃষি শ্রমিকদের এই লড়াইয়ে যোগ দেবে সিটু। এই আন্দোলনে পায়ে পা মেলাবেন সকল শ্রমিক সংগঠন, শ্রমিক এবং ইউনিয়নগুলি।

রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা কংগ্রেসের আবদুল মান্নান এবং বামফ্রন্ট নেতা সিপিএমের সুজন চক্রবর্তী বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে একটি চিঠি লিখেছিলেন। যাতে তাঁকে এই বিলের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করার জন্য একটি বিশেষ অধিবেশনের আয়োজন করার জন্য বলা হয়েছে।

আবদুল মান্নান বলেছেন, ‘‌‌সরকার বিলের বিরুদ্ধে প্রস্তাব আনুক। আমরা এর সমর্থন করব। তৃণমূল কংগ্রেস সংসদের বাইরের অন্যান্য দলের সঙ্গে এই ইস্যুতে আন্দোলন করছে। আমরা আশা করি এটি পশ্চিমবঙ্গে বিজেপি–র বিরুদ্ধেও গুরুতর ভূমিকা নেবে।’‌

বন্ধ করুন