বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনাজয়ীদের প্লাজমা দানে আবেদন জানাল পশ্চিমবঙ্গ সরকার, কোথায় করা যাবে দেখে নিন
প্লাজমা সংগ্রহের প্রক্রিয়া চলছে। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)
প্লাজমা সংগ্রহের প্রক্রিয়া চলছে। ছবি সৌজন্য : রয়টার্স (REUTERS)

করোনাজয়ীদের প্লাজমা দানে আবেদন জানাল পশ্চিমবঙ্গ সরকার, কোথায় করা যাবে দেখে নিন

  • এই ব্যাঙ্কগুলি থেকে করোনাযুদ্ধে জয়ী মানুষদের প্লাজমা সংগ্রহ করে, সেই প্লাজমা কোভিড আক্রান্ত নতুন রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে।

করোনার বিরুদ্ধে লড়াইয়ে আর এক ধাপ এগোল ‌পশ্চিমবঙ্গ সরকার। সরকারি উদ্যোগে রাজ্যের বিভিন্ন প্রান্তে তৈরি হয়েছে প্লাজমা ব্যাঙ্ক। যাঁরা করোনাভাইরাসকে হারিয়ে এখন সুস্থ, তাঁদের রক্তের প্লাজমা আর এক করোনা রোগীর কাছে জীবনদায়ী হতে পারে। বেশিরভাগ ক্ষেত্রেই এই পদ্ধতি সফল হয়েছে। তাই এবার পশ্চিমবঙ্গেও সরকারি প্লাজমা ব্যাঙ্ক তৈরির উদ্যোগ নিয়েছে সরকার।

ইতিমধ্যে রাজ্যের ২০টি হাসপাতালে তৈরি করা হয়েছে প্লাজমা ব্যাঙ্ক। সরকারি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই ব্যাঙ্কগুলি থেকে করোনাযুদ্ধে জয়ী মানুষদের প্লাজমা সংগ্রহ করে, সেই প্লাজমা কোভিড আক্রান্ত নতুন রোগীদের চিকিৎসায় ব্যবহার করা হবে।

একইসঙ্গে করোনার বিরুদ্ধে লড়ে যাঁরা জয়ী হয়েছেন সে সব মানুষদের আবেদন জানানো হয়েছে যাতে তাঁরা সুস্থ হওয়ার ২৮ দিন পর তাঁর শরীরের বহুমূল্য প্লাজমা সরকারি হাসপাতালের প্লাজমা বাঙ্কে দান করে। www.wbhealth.gov.in‌— স্বাস্থ্য দফতরের এই ওয়েবসাইটে গিয়ে প্লাজমা দান করতে অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে। ওয়েবসাইটে ঢুকেই সেখানে Opt for Plasma Donation ‌নামে একটি অপশন রয়েছে। সেটিতে ক্লিক করলেই প্রয়োজনীয় তথ্য নথিবদ্ধ করা যাবে।

সে সব সরকারি হাসপাতাল বা প্রতিষ্ঠানের ব্লাড ব্যাঙ্কে প্লাজমা দান করার ব্যবস্থা রয়েছে সেগুলি হল—

✔ কলকাতা (‌৭টি)‌ — সেন্ট্রাল ব্লাড ব্যাঙ্ক, এসএসকেএম, কলকাতা মেডিক্যাল কলেজ, আর জি কর মেডিক্যাল কলেজ, এনআরএস মেডিক্যাল কলেজ, ক্যালকাটা ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও মানিকতলার ইএসআই হাসপাতাল

✔‌ নদিয়া (‌২টি)‌ — জেএনএম হাসপাতাল ও কৃষ্ণনগর নদিয়া জেলা হাসপাতাল

✔ উত্তর ২৪ পরগনা — সাগর দত্ত হাসপাতাল

✔ হুগলি — চুঁচুড়া ইমামবাড়া সদর হাসপাতাল

✔ পূর্ব বর্ধমান — বর্ধমান মেডিক্যাল কলেজ

✔ পশ্চিম বর্ধমান — আসানসোল জেলা হাসপাতাল

✔ মুর্শিদাবাদ — মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ

✔ পশ্চিম মেদিনীপুর — মেদিনীপুর মেডিক্যাল কলেজ

✔ ‌বাঁকুড়া — বাঁকুড়া সম্মীলনী মেডিক্যাল কলেজ

✔ মালদা — মালদা মেডিক্যাল কলেজ

✔ দক্ষিণ দিনাজপুর — বালুরঘাট জেলা হাসপাতাল

✔ কোচবিহার — কোচবিহার এমজেএন হাসপাতাল

✔ দার্জিলিং — উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ

বন্ধ করুন