বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > মার্চের মধ্যেই পশ্চিমবঙ্গের ৫৫ লক্ষ পরিবার পাবে পানীয় জলের সংযোগ, ৫ বছরে ২ কোটি
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

মার্চের মধ্যেই পশ্চিমবঙ্গের ৫৫ লক্ষ পরিবার পাবে পানীয় জলের সংযোগ, ৫ বছরে ২ কোটি

  • এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌জল স্বপ্ন’‌। বাংলার প্রতিটি ঘরে জলের সংযোগ পৌঁছে দিতে মুখ্যমন্ত্রী চলতি বছরের ৬ জুলাই এই প্রকল্পের সূচনা করেন।

চলতি অর্থবর্ষের মধ্যে অর্থাৎ ২০২১–এর মার্চ মাসের মধ্যে রাজ্যের ৫৫ লক্ষ পরিবারের কাছে পৌঁছে যাবে পানীয় জলের সংযোগ। এমনই লক্ষ্যমাত্রা নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। সোমবার রাজ্যের মুখ্যসচিব রাজীব সিনহা এই বিষয়ে পর্যালোচনা বৈঠক করেন। সেখানেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, এই লকডাউনের মধ্যে গত ২ মাসে ১ লক্ষ ৪৫ হাজার বাড়িতে পানীয় জলের সংযোগ দেওয়া হয়েছে।

ইতিমধ্যে আগামী পাঁচ বছরের মধ্যে ২ কোটি বাড়িতে পরিশ্রুত পানীয় জলের সংযোগ পৌঁছে দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে ‘‌জল স্বপ্ন’‌। বাংলার প্রতিটি ঘরে জলের সংযোগ পৌঁছে দিতে মুখ্যমন্ত্রী চলতি বছরের ৬ জুলাই এই প্রকল্পের সূচনা করেন। প্রকল্পের বাজেট মোট ৫৮ হাজার কোটি টাকা। নবান্ন সূত্রে জানা গিয়েছে, বর্তমান দৈনিক জল সংযোগের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ২০ হাজার করার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষজ্ঞদের অনুমান, এই হারে চলতে থাকলে আগামী পাঁচ বছরের মধ্যে ২ কোটি বাড়িতে পরিশ্রুত পানীয় জলের সংযোগ পৌঁছে যাবে।

রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, সামনের বছর বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখেই একের পর এক উন্নয়নের কাজ শুরু হচ্ছে রাজ্যে। এবং প্রতিটিই হচ্ছে একটি নির্দিষ্ট লক্ষ্যমাত্রা নিয়ে। ইতিমধ্যে ’‌‌জল স্বপ্ন’ প্রকল্প দ্রুত কার্যকর করতে নির্দেশ পৌঁছে গিয়েছে জেলাশাসকদের কাছে। এ নিয়ে সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের সঙ্গে জেলাস্তরে জোরকদমে আলোচনাও শুরু হয়েছে। পাইপলাইন বসানোর বাকি থাকা কাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

বন্ধ করুন