ফাইল ছবি
ফাইল ছবি

তুমুল বিশৃঙ্খলা জেলায় জেলায়, আপাতত স্থগিত 'প্রচেষ্টা' প্রকল্পের ফর্ম বিলি

  • সোমবার ‘প্রচেষ্টা’ প্রকল্পের ফর্ম বিলি শুরু হতেই দক্ষিণ দিনাজপুর, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর-সহ একাধিক জেলায় বিশাল ভিড় করেন মানুষ।

লকডাউনের মধ্যে জনধন অ্যাকাউন্টে কেন্দ্রীয় সরকারের দেওয়া টাকা তুলতে ভিড় হওয়ায় অর্থ মন্ত্রকের তুমুল সমালোচনা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার তার নিজের ঘোষণা করা প্রকল্পেও দেখা গেল একই ছবি। সোমবার রাজ্য সরকারের ‘প্রচেষ্টা’ প্রকল্পের ফর্ম বিলি শুরু হতেই জেলায় জেলায় আছড়ে পড়ল ভিড়। এই প্রকল্পের অধীনে এককালীন ১,০০০ টাকা করে দেবে রাজ্য সরকার।

সোমবার ‘প্রচেষ্টা’ প্রকল্পের ফর্ম বিলি শুরু হতেই দক্ষিণ দিনাজপুর, বাঁকুড়া, পশ্চিম মেদিনীপুর-সহ একাধিক জেলায় বিশাল ভিড় করেন মানুষ। সোশ্যাল ডিসট্যান্সিংয়ের তোয়াক্কা না করে ফর্মের লাইনে ধাক্কা ধাক্কি হতেও দেখা যায় বহু জায়গায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে নাজেহাল হতে হয় পুলিশকে।

এদিন ‘প্রচেষ্টা’ প্রকল্পের ফর্ম দেওয়া হবে শুনে লকডাউনের মধ্যেও নানা উপায় করে সরকারি দফতরগুলিতে পৌঁছন মানুষজন। বেলা ১১টা থেকে ৪টে পর্যন্ত ফর্ম বিলির কথা ছিল। কিন্তু অধিকাংশ জায়গায় কয়েকটি ফর্ম বিলির পর বন্ধ করে দেওয়া হয় কাউন্টার। কোথাও আবার ফর্ম বিলি শুরুই হয়নি। যার জেরে বিক্ষোভ দেখাতে থাকেন মানুষ। তাদের প্রশ্ন, একে হাঁড়ি চড়ানো দায় হয়েছে। তার ওপর রোদের মধ্যে কেন ডেকে আনল প্রশাসন।

প্রশাসনের তরফে জানানো হয়েছে, অফলাইনে ‘প্রচেষ্টা’ প্রকল্পের ফর্ম বিলি আপাতত বন্ধ থাকবে। অনলাইনে কী করে আবেদন করতে হবে তা কয়েকদিনের মধ্যে জানাবে সরকার।



বন্ধ করুন