বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার ‘‌পুজোয় দিদির উপহার’, প্রতিটি ব্লকে ব্লকে মহিলাদের দেওয়া হবে শাড়ি
আশার আলো জাগিয়েছে ‘‌দিদির উপহার’‌।
আশার আলো জাগিয়েছে ‘‌দিদির উপহার’‌।

এবার ‘‌পুজোয় দিদির উপহার’, প্রতিটি ব্লকে ব্লকে মহিলাদের দেওয়া হবে শাড়ি

  • এই উৎসবে গ্রামের মেয়েরা–গৃহবধূরা নতুন শাড়ি পরবে না?‌ উঠেছে প্রশ্ন। তখনই আশার আলো জাগিয়েছে ‘‌দিদির উপহার’‌।

করোনাভাইরাসের জন্য এখনও অনেকের কাজ নেই। আবার পরিবারের রোজগেরে সদস্য মারা গিয়েছেন এই সংক্রমণের থাবায়। পরিযায়ী শ্রমিকদের পরিবারে এখন নুন আনতে পান্তা ফুরোয় অবস্থা। কিন্তু এই অবস্থায় চলে আসছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। এই উৎসবে গ্রামের মেয়েরা–গৃহবধূরা নতুন শাড়ি পরবে না?‌ উঠেছে প্রশ্ন। তখনই আশার আলো জাগিয়েছে ‘‌দিদির উপহার’‌।

পরিস্থিতি যেমনই হোক গ্রামের মেয়ে–বউদের হাতে আসতে চলেছে ‘‌দিদির উপহার’‌। রাজ্যের প্রতিটি ব্লকে গরীব পরিবারগুলিতে শাড়ি পৌঁছে যাবে। এই শাড়ি দেওয়া হবে রাজ্য সরকারের পক্ষ থেকে। এখন মহিলাদের সরকার। একাধিক প্রকল্প মহিলাদের জন্য নেওয়া হয়েছে। তাই মহিলারা যাতে পুজোয় নতুন শাড়ি পরতে পারেন তার ব্যবস্থাও করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই শাড়ির জন্য কোনও টাকা দিতে হবে না। মহিলারা এই শাড়ি পাবেন সম্পূর্ণ বিনামূল্যে। রাজ্যজুড়ে ভারী বর্ষণে বহু মানুষের ক্ষতি হয়ে গিয়েছে। আবার ঘূর্ণিঝড় গুলাব আসছে। তাঁদের হাতে ত্রান, রেশন যেমন তুলে দেওয়া হয়েছে তেমনই এবার পুজোয় মিলবে দিদির উপহার। এটা মহিলাদের একদিকে সম্মান জানানো হবে অন্যদিকে মুখ্যমন্ত্রীর পাঠানো উপহার স্মৃতি হিসাবেও থাকবে।

রাজ্যে ইতিমধ্যেই নানা বয়সের মহিলাদের জন্য নানা প্রকল্প চালু করা হয়েছে। কন্যাশ্রী, রূপশ্রী থেকে শুরু করে স্বাস্থ্যসাথী, লক্ষ্মীর ভাণ্ডার ব্যাপক সাড়া ফেলে দিয়েছে। দুয়ারে সরকার ক্যাম্পে ভিড় উপচে পড়েছিল। এই শাড়িও মিলবে দুয়ারে। এই কর্মকাণ্ডের পোশাকি নাম রাখা হয়েছে—‘‌পুজোয় দিদির উপহার’‌। এই উপহার দেওয়ার জন্য একটি পরিকল্পনা নেওয়া হয়েছে। যাতে ভিড় না হয় অথচ উপহার পান মহিলারা তাই এই উদ্যোগ।

বন্ধ করুন