বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > শিল্প গড়তে আরও উৎসাহ, ১০ কোটি টাকা পর্যন্ত ইনসেনটিভ দেবে পশ্চিমবঙ্গ সরকার
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

শিল্প গড়তে আরও উৎসাহ, ১০ কোটি টাকা পর্যন্ত ইনসেনটিভ দেবে পশ্চিমবঙ্গ সরকার

  • শিল্পের উন্নতিতে ২০১৪ সাল থেকে ইনসেনটিভ দেওয়া শুরু করেছে রাজ্য। এবার এই স্কিমের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে দেওয়া হল।

‌রাজ্যের বিভিন্ন জেলায় ১০০টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প পার্ক তৈরির করার উদ্যোগ নিয়েছে পশ্চিমবঙ্গ সরকার। বুধবার ক্যাবিনেট বৈঠকের পরই এ কথা জানিয়েছেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। একইসঙ্গে এই উদ্যোগে শিল্পপতিদের এগিয়ে আসার জন্য উৎসাহ দিতে বিভিন্ন সুযোগ–সুবিধার ব্যবস্থাও করা হয়েছে বলে তিনি জানান।

তার মধ্যে যেমন রয়েছে বিনামূল্যে পাওয়ার স্টেশনের ব্যবস্থা, স্ট্যাম্প ডিউটি মকুব, তেমনই এই পার্কগুলিকে নতুন হারে ইনসেনটিভ দেবে রাজ্য। আলাপন বন্দ্যোপাধ্যায় এ ব্যাপারে জানান, এরই মধ্যেই ক্ষুদ্র ও মাঝারি শিল্পক্ষেত্রে ব্যাপক কর্মসংস্থান হয়েছে। আরও কর্মসংস্থানের লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোগীদের উৎসাহিত করতে এবার আরও বেশি ইনসেনটিভ দেওয়া হবে।

শিল্পের উন্নতিতে ২০১৪ সাল থেকে ইনসেনটিভ দেওয়া শুরু করেছে রাজ্য। এবার এই স্কিমের মেয়াদ আরও ৫ বছর বাড়িয়ে দেওয়া হল। রাজ্য ক্যাবিনেট সিদ্ধান্ত অনুযায়ী, ২০ একর থেকে ৩৯ একর পর্যন্ত ২ কোটি টাকা, ৪০ একর থেকে ৫৯ একর পর্যন্ত ৪ কোটি টাকা, ৬০ একর থেকে ৭৯ একর পর্যন্ত ৬ কোটি টাকা, ৮০ একর থেকে ১০০ একর পর্যন্ত ৮ কোটি টাকা ও ১০০ একরের ঊর্ধ্বে ১০ কোটি টাকা ইনসেনটিভ পাওয়া যাবে।

বন্ধ করুন