বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনের মধু, তুলসি পাতা দিয়ে তৈরি, শীঘ্রই বাজারে ‘আরোগ্য সন্দেশ’ আনছে রাজ্য
শীঘ্রই সেই সন্দেশ বাজারে আসতে চলেছে (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
শীঘ্রই সেই সন্দেশ বাজারে আসতে চলেছে (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

সুন্দরবনের মধু, তুলসি পাতা দিয়ে তৈরি, শীঘ্রই বাজারে ‘আরোগ্য সন্দেশ’ আনছে রাজ্য

  • পিরখালি, ঝড়খালি-সহ সুন্দরবনের বিভিন্ন হাব থেকে মধু সংগ্রহ করা হবে।

মনের আশ তো মিটবেই। একইসঙ্গে শরীরের প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তুলবে। খুব শীঘ্রই এরকম সন্দেশ বাজারে আনতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। তাতে থাকবে সুন্দরবনের মধু।

প্রাণিসম্পদ সম্পদ এবং বিকাশ দফতরের এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে জানিয়েছেন, গরুর দুধ থেকে ছানা তৈরি করা হবে। তাতে সুন্দরবনের মধু মিশিয়ে তৈরি করা হবে ‘আরোগ্য সন্দেশ’। পাশাপাশি সেই সন্দেশে তুলসির পাতার রসও মেশানো হবে। কোনও কৃত্রিম সুগন্ধি বা রং মেশানো হবে। 

তবে ওই আধিকারিক জানিয়েছেন, করোনার প্রতিষেধক হিসেবে কাজ করবে না সেই সন্দেশ। করোনার প্রতিকারও করবে না। তবে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলবে। যার ফলে করোনার প্রভাব কিছুটা হলেও কমবে।

সুন্দরয়ন বিষয়ক মন্ত্রী মন্টুরাম পাখিরা জানান, পিরখালি, ঝড়খালি-সহ সুন্দরবনের বিভিন্ন হাব থেকে মধু সংগ্রহ করা হবে। তা বৈজ্ঞানিক উপায়ে সংরক্ষিত করা হবে। সেই উচ্চমানের মধুই সন্দেশে ব্যবহার করা হবে।

কবে বাজারে আসবে সেই সন্দেশ? প্রাণিসম্পদ সম্পদ এবং বিকাশ দফতরের ওই আধিকারিক জানিয়েছেন, মাসদুয়েকের মধ্যে বাজারে বিক্রি শুরু হবে সেই প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী সন্দেশ। কলকাতা এবং পার্শ্ববর্তী জেলায় প্রাণিসম্পদ দফতরের কেন্দ্র থেকে কেনা যাবে। দামও সাধারণ মানুষের সাধ্যের মধ্যে থাকবে বলে জানিয়েছেন ওই আধিকারিক।

বন্ধ করুন