য়া নিয়মে অনুমোদন দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
য়া নিয়মে অনুমোদন দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

West Bengal Govt Teacher Recruitment: শিক্ষক নিয়োগে আমূল সংস্কার রাজ্যের, উঠে যাচ্ছে ইন্টারভিউ

  • নিয়োগ প্রক্রিয়া, শিক্ষকদের পোস্টিংদের ক্ষেত্রে আমূল পরিবর্তন আনতে চলেছে রাজ্য।

বিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় আমূল সংস্কার আনতে চলেছে রাজ্য। ইতিমধ্যে নয়া নিয়মে অনুমোদন দিয়েছে রাজ্যের মন্ত্রিসভা।

আরও পড়ুন : Guest Lecturer Payment- অতিথি শিক্ষকদের বর্ধিত হারে ভাতা চালু করার কাজ শুরু করছে রাজ্য

গত কয়েক বছরে আইনি জটে একাধিকবার আটকে গিয়েছে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) আধিকারিকদের মতে, বর্তমান নিয়োগ প্রক্রিয়ায় একাধিক ফাঁকফোকর ও জটিলতা রয়েছে। সেই জট কাটানোর জন্য নিয়োগ প্রক্রিয়া সরলীকরণ করার ইঙ্গিত আগেই দিয়েছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। সেইমতো নিয়োগ প্রক্রিয়ায় আমূল সংস্কারের পথে হাঁটল সরকার।

আরও পড়ুন : West Bengal school teacher transfer notification- নিজ জেলায় বদলির বিষয়ে নয়া বিজ্ঞপ্তি

এতদিন উচ্চ প্রাথমিক, নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণীতে নিয়োগের জন্য তিনটি পৃথক পরীক্ষা হত। নয়া নিয়মে তিনটি পর্যায়ে নিয়োগের একটিই পরীক্ষা হবে। তবে তিনটি পর্যায়ের পরীক্ষা একইসঙ্গে কীভাবে হবে, তা নিয়ে এখনও বিস্তারিতভাবে কিছু জানা যায়নি। ফলে তা নিয়ে ধন্দ রয়েছে।

আরও পড়ুন : West Bengal Government Jobs: ভোটের মুখে হাজার পদে নিয়োগ রাজ্যের

নয়া নিয়মে টেটে উত্তীর্ণ হওয়ার পর লিখিত পরীক্ষার জন্য আবেদন করতে পাবেন প্রার্থীরা। লিখিত পরীক্ষায় মাতৃভাষা ও ইংরেজির দক্ষতা যাচাই করা হবে। দুটি বিষয়ের জন্য ৫০ নম্বর করে বরাদ্দ থাকবে। পাশাপাশি, নির্দিষ্ট বিষয়ের পরীক্ষায় বসতে হবে প্রার্থীদের। ওএমআর শিটে সেই পরীক্ষা হবে।

আরও পড়ুন : আবেদন করলে বাড়ির কাছের স্কুলে পোস্টিং পাবেন কর্মরত শিক্ষকরাও, জানালেন পার্থ

একইসঙ্গে নয়া নিয়মে ইন্টারভিউয়ের ব্যবস্থা রাখা হচ্ছে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলেই নিয়োগের সুযোগ পাবেন প্রার্থীরা। শিক্ষকদের পোস্টিংদের ক্ষেত্রেও পরিবর্তন আনা হচ্ছে। সূত্রের খবর, এবার থেকে পাবলিক সার্ভিস কমিশনের মতো শিক্ষকদের পোস্টিং দেওয়া হবে। পাশাপাশি, সেই ধাঁচ অনুসরণ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা মতো শিক্ষকদের কীভাবে নিজেদের জেলায় পোস্টিং দেওয়া হবে, তা নিয়ে একটি রূপরেখা তৈরি করছে স্কুল শিক্ষা দপ্তর।


বন্ধ করুন