বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আলো ঝলমলে বাংলার প্রতিটি গ্রাম, ৯৯.‌৯ শতাংশ বাড়িতে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

আলো ঝলমলে বাংলার প্রতিটি গ্রাম, ৯৯.‌৯ শতাংশ বাড়িতে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ

  • পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে ১০০ শতাংশ বিদ্যুৎ পৌঁছে দিতে হলে আরও ২০ হাজার বাড়িকে বিদ্যুতের আওতায় আনতে হবে বলে এদিন জানান বিদ্যুৎ পর্ষদের ওই কর্তা।

পশ্চিমবঙ্গের গ্রামে ৯৯.‌৯ শতাংশ বাড়িতে পৌঁছে গিয়েছে বিদ্যুৎ। শনিবার দার্জিলিং জেলা সম্পূর্ণভাবে বিদ্যুতের আওতায় চলে এলে এই ঘোষণা করেন রাজ্য বিদ্যুৎ পর্ষদের এক উর্ধ্বতন কর্মকর্তা। তিনি জানান, এদিন সিঙ্গালীলা জাতীয় উদ্যানের প্রান্তে দুটি প্রত্যন্ত গ্রাম গোর্খায় এবং সামান্দেনে সম্পূর্ণ বিদ্যুৎ সংযোগ দেওয়া হয়েছে। দার্জিলিং জেলার এই দুটি গ্রামেই বিদ্যুৎ পৌঁছতে বাকি ছিল।

তবে পশ্চিমবঙ্গের গ্রামাঞ্চলে ১০০ শতাংশ বিদ্যুৎ পৌঁছে দিতে হলে আরও ২০ হাজার বাড়িকে বিদ্যুতের আওতায় আনতে হবে বলে এদিন জানান বিদ্যুৎ পর্ষদের ওই কর্তা। তিনি এদিন সংবাদসংস্থা পিটিআই–কে বলেন, ‘‌আমাদের রাজ্যে এখন ২ কোটিরও বেশি বাড়িতে বিদ্যুৎ সংযোগ রয়েছে এবং ১০০ শতাংশ বিদ্যুৎ সংযোগের লক্ষ্যমাত্রা পূরণ করতে আমাদের এখন প্রায় ২০ হাজার সংযোগ বাকি রয়েছে।’‌

গ্রামে বিদ্যুৎ পৌঁছে দেওয়ার কেন্দ্রীয় প্রকল্পের আওতায় যে সমস্ত গ্রামগুলিকে আনা যায়নি তাদের জন্য বিশেষ তহবিল গঠন করে গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ)। দার্জিলিং জেলার গোর্খায় এবং সামান্দেন— এই দুটি গ্রামে বিদ্যুৎ আনতে এই প্রকল্পের জন্য মোট ১ কোটি ১ লক্ষ টাকা খরচ করা হয়েছে।

রাজ্যের ৩৭ হাজার ৯৬০টি গ্রামের মধ্যে প্রত্যেকটিতে বিদ্যুৎ পৌঁছে দিয়েছে পশ্চিমবঙ্গ রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থার (ডব্লুউবিএসইডিসিএল) গ্রামীণ বিদ্যুতায়ন বিভাগ। এই পরিষেবার পাশাপাশি গ্রামীণ পরিবারগুলিতে বিদ্যুৎ সংযোগ সরবরাহ করা হয়েছে। ‌রাজ্যের মোট ৩৮ লক্ষ ৪৭ হাজার ৯৯৬টি বিপিএল ও এপিএল বাড়িতে বিভিন্ন গ্রামীণ বিদ্যুতায়ন প্রকল্পের অধীন বিদ্যুৎ পরিষেবা দেওয়া হয়েছে বলে এদিন জানান রাজ্য বিদ্যুৎ পরিষদের ওই কর্তা।

বন্ধ করুন