বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনা সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বদলি রাজ্যের, চিঠির জেরেই কি পড়ল কোপ?
নবান্ন (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
নবান্ন (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

করোনা সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বদলি রাজ্যের, চিঠির জেরেই কি পড়ল কোপ?

  • করোনাভাইরাস সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে বদলি করল রাজ্য সরকার।

করোনাভাইরাস সংকটের মধ্যে স্বাস্থ্য সচিব বিবেক কুমারকে বদলি করল রাজ্য সরকার। তাঁর জায়গায় স্বাস্থ্য দফতরের দায়িত্ব পেয়েছেন নারায়ণ স্বরূপ নিগম। যিনি পরিবহন দফতরের সচিব ছিলেন।

মঙ্গলবার নবান্নের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, বিবেক কুমারের পরিবর্তে ১৯৯৮ সালের আইএএস ব্যাচের অফিসার নারায়ণ স্বরূপ নিগমকে স্বাস্থ্য সচিব পদে নিয়োগ করা হচ্ছে। বিবেক কুমারকে পরিবেশ দফতরের প্রিন্সিপাল সচিবের দায়িত্বে পাঠানো হয়েছে।

তবে করোনা পরিস্থিতিতে তড়িঘড়ি করে কেন স্বাস্থ্য সচিবকে বদলির করেছে রাজ্য, তা নিয়ে বিভিন্ন মহলে চর্চা শুরু হয়। যদিও এই বদলিতে একেবারেই বিস্মিত নন রাজ্যের আমলা মহলের অনেকেই। তাঁদের বক্তব্য, গত ৩০ এপ্রিলের পরই বিবেক কুমারের বদলির দেওয়াল লিখন স্পষ্ট হয়ে গিয়েছিল।

কিন্তু কেন? প্রশাসনের অন্দরের খবর, এপ্রিলের শেষদিনে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে একটি চিঠি পাঠিয়ে কেন্দ্রের সিদ্ধান্তের প্রতি ক্ষোভ প্রকাশ করেন বিবেক কুমার। সেখানে বিভিন্ন জেলার করোনা আক্রান্তের বিস্তারিত পরিসংখ্যান তুলে ধরেন। তা নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়। কারণ সেখানে যতজন করোনা আক্রান্তের সংখ্যা জানানো হয়েছিল, রাজ্যের তরফে তা তখনও পর্যন্ত প্রকাশ করা হয়নি। সেই সময় রাজ্যের তরফে যেখানে শুধুমাত্র সক্রিয় আক্রান্তের সংখ্যা প্রকাশ করা হচ্ছিল। এই অবস্থায় বিবেক কুমারের চিঠি বিরোধীদের হাতে অস্ত্র তুলে দেয়। টুইট করেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যের উপর প্রবল চাপ তৈরি হয়। তার জেরেই স্বাস্থ্য সচিবের উপর কোপ নামা অনিবার্য হয়ে উঠেছিল বলে প্রশাসনিক মহলের একাংশের ব্যাখ্যা। একইসঙ্গে ডেথ অডিট কমিটি-সহ একাধিক বিষয়ে প্রশাসনের অন্য কর্তাদের সঙ্গে তাঁর মতান্তর বাড়ছিল। দুইয়ের যোগফলে বিবেক কুমারের উপর বদলির খাঁড়া নেমে এল বলে ধারণা সংশ্লিষ্ট মহলের।

বন্ধ করুন