বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বড়দিনের বাংলায় জাঁকিয়ে পড়ল শীতের আমেজ, নামল সর্বোচ্চ তাপমাত্রাও
শীতের সকালে ময়দান। ছবি : সংগৃহীত
শীতের সকালে ময়দান। ছবি : সংগৃহীত

বড়দিনের বাংলায় জাঁকিয়ে পড়ল শীতের আমেজ, নামল সর্বোচ্চ তাপমাত্রাও

  • শুক্রবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। বছর শেষের আগে পর্যন্ত কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রির ওপরে উঠবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর।

‌মিঠে রোদের সঙ্গে জাঁকিয়ে শীত নামল বড়দিনের সকালে। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১ ডিগ্রি কমে ১৩.‌৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছিয়েছে। একইসঙ্গে নেমেছে সর্বোচ্চ তাপমাত্রাও। আলিপুর আবহওয়া দফতরের পূর্বাভাব, আগামী দু’‌দিন এমনই থাকবে আবহাওয়া। বর্ষশেষের রাত আর নতুন বছরের শুরুতেও একইরকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

শহরের পাশাপাশি বিভিন্ন জেলাতেও নেমেছে তাপমাত্রা। দমদম ও সল্টলেকের সর্বনিম্ন তাপমাত্রাও কমেছে এদিন। শুক্রবার দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। বছর শেষের আগে পর্যন্ত কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রির ওপরে উঠবে না বলেই জানিয়েছে আবহাওয়া দফতর। সবমিলিয়ে বলাই যায় যে বড়দিনের আবহে রাজ্যে শীত পড়ল।

আবহাওয়া দফতরের এক আধিকারিকের মতে, আর লাফিয়ে লাফিয়ে তাপমাত্রা শুধু নীচের দিকে আর নামবে না। ওঠা–নামা করবে সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা। আপাতত রাজ্যে কোনও শক্তিশালী পশ্চিমি ঝঞ্ঝা ঢুকছে না। আকাশ মেঘলা হয়ে ঠান্ডা কমে যাবে সেই আশঙ্কা এখনও নেই। আবহাওয়াবিদরা জানিয়েছেন, আগামী কয়েকদিন রাজ্যজুড়ে এরকম জাঁকিয়ে শীতই বজায় থাকবে।

বন্ধ করুন