বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > অনুমোদন ছাড়াই কেন নারদ মামলায় চার্জশিট? CBI ও ED-কে ‘তলব’ স্পিকারের
বিমান বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)
বিমান বন্দ্যোপাধ্যায়। (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

অনুমোদন ছাড়াই কেন নারদ মামলায় চার্জশিট? CBI ও ED-কে ‘তলব’ স্পিকারের

  • নারদ মামলায় চার্জশিট দাখিলের প্রক্রিয়া নিয়ে আপত্তি তুললেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়।

নারদ মামলায় চার্জশিট দাখিলের প্রক্রিয়া নিয়ে আপত্তি তুললেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। তা নিয়ে 'ব্যাখ্যা' চাইতে সিবিআই এবং এনফোর্সমেন্ট ডিরেক্টরকে (ইডি) ‘তলব’ করতে চলেছেন তিনি। যা কার্যত নজিরবিহীন বলে মত সংশ্লিষ্ট মহলের। সূত্রের খবর, দুই কেন্দ্রীয় সংস্থাকে চিঠি পাঠানোর কাজ চলছে।

নারদ মামলায় সম্প্রতি ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায় এবং মদন মিত্রের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে ইডি। তাঁদের ডেকেও পাঠানো হয়। রাজ্যের দুই মন্ত্রী এবং বিধায়ক-সহ শোভন চট্টোপাধ্যায় এবং এস এম এইচ মির্জার বিরুদ্ধেও চার্জশিট দেওয়া হয়েছে। তবে জনপ্রতিনিধিদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের ক্ষেত্রে বিশেষ নিয়ম আছে। নিয়ম মোতাবেক, বিধানসভার মাধ্যমে অভিযুক্ত বিধায়কদের সমন পাঠাতে হয়। যদিও স্পিকার দাবি করেন, সমন পাঠানোর দায়িত্ব নয় বিধানসভার।

তারইমধ্যে নারদ মামলায় সিবিআই এবং ইডি যে চার্জশিট দাখিল করেছে, তার প্রক্রিয়া নিয়েও আপত্তি তুলেছেন স্পিকার। সূত্রের খবর, শুক্রবার বিধানসভায় একটি উচ্চপর্যায়ের বৈঠক করেন তিনি। তাতে আলোচনা হয় যে বিধায়কদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের জন্য বিধানসভার স্পিকারের ছাড়পত্রের প্রয়োজন হয়। কিন্তু নারদ মামলায় স্পিকারের কোনও অনুমোদন নেওয়া হয়নি। স্পিকার জানিয়েছেন, তাই ফিরহাদদের বিরুদ্ধে চার্জশিট পেশের ক্ষেত্রে আইন লঙ্ঘন করেছে ইডি। যা ‘ইচ্ছাকৃতভাবে’ করা হয়েছে। জনপ্রতিনিধিদের বিরুদ্ধে চার্জশিট দাখিলের ক্ষেত্রে কেন নিয়ম লঙ্ঘন করা হয়েছে, তার কারণ জানতে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা এবং ইডি আধিকারিকদের ‘তলব ’করা হতে চলেছে বলে বিধানসভার সচিবালয় সূত্রে খবর। সংশ্লিষ্ট মহলের দাবি, শীঘ্রই দুই কেন্দ্রীয় সংস্থার কাছে সেই মর্মে চিঠি পাঠানো হচ্ছে।

বন্ধ করুন