বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Two more Vande Bharat Express Trains for WB: এপ্রিলে আরও ২ বন্দে ভারত এক্সপ্রেস পেতে পারে পশ্চিমবঙ্গ, কোন কোন রুটে চলবে?

Two more Vande Bharat Express Trains for WB: এপ্রিলে আরও ২ বন্দে ভারত এক্সপ্রেস পেতে পারে পশ্চিমবঙ্গ, কোন কোন রুটে চলবে?

এপ্রিলে আরও ২ বন্দে ভারত এক্সপ্রেস পাচ্ছে পশ্চিমবঙ্গ। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

Two more Vande Bharat Express Trains for West Bengal: আপাতত পশ্চিমবঙ্গে একটি বন্দে ভারত এক্সপ্রেস চলে। আগামী এপ্রিলে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে পশ্চিমবঙ্গ। যে দুটি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চালানো হবে বলে অনেকদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় জল্পনা চলছে।

আগামী এপ্রিলে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে পশ্চিমবঙ্গ। ভারতীয় রেল সূত্রে এমনই খবর মিলেছে। সূত্রের খবর, যে দুটি বন্দে ভারত চালু হতে চলেছে, তা হাওড়া থেকে ছুটবে। একটি হাওড়া-পাটনা রুটে চলবে। অপর বন্দে ভারত এক্সপ্রেসটি হাওড়া এবং উত্তরপ্রদেশের বারাণসীর মধ্যে চলবে বলে সূত্রের খবর।

‘হিন্দুস্তান টাইমস’-র প্রতিবেদন অনুযায়ী, রেল সূত্রে খবর মিলেছে যে এপ্রিল থেকে বিহারের উপর দিয়ে আরও তিনটি বন্দে ভারত এক্সপ্রেস ছুটতে শুরু করবে। সেই তিনটি বন্দে ভারতের মধ্যে দুটিই হাওড়া থেকে চলবে। একটি বন্দে ভারত এক্সপ্রেস চলবে পাটনা পর্যন্ত। অপরটি বারাণসী পর্যন্ত চলবে। হাওড়া-বারাণসী বন্দে ভারত এক্সপ্রেস গয়ার উপর দিয়ে যাবে। তৃতীয় যে বন্দে ভারত এক্সপ্রেস পেতে চলেছে বিহার, সেটি পাটনা থেকে ঝাড়খণ্ডের রাঁচির মধ্যে চলবে।

আপাতত পশ্চিমবঙ্গে একটি বন্দে ভারত এক্সপ্রেস চলে। হাওড়া থেকে নিউ জলপাইগুড়ির মধ্যে সেই ট্রেন চলাচল করে। সপ্তাহে ছ'দিন (বুধবার বাদে) ভোর ৫ টা ৫৫ মিনিটে হাওড়া থেকে ছাড়ে। নিউ জলপাইগুড়িতে পৌঁছায় দুপুর ১ টা ২৫ মিনিটে। আবার ফিরতি পথে দুপুর ৩ টে ৫ মিনিটে নিউ জলপাইগুড়ি থেকে ছাড়ে বন্দে ভারত এক্সপ্রেস। যা হাওড়ায় পৌঁছায় রাত ১০ টা ৩৫ মিনিটে। অর্থাৎ সাত ঘণ্টা ৩০ মিনিট লাগে। রেলের আশা, হাওড়া-নিউ জলপাইগুড়ির মধ্যে রেলট্র্যাক সংস্কারের পর সেই সময়টা আরও কমিয়ে আনা যাবে।

তারইমধ্যে হাওড়া থেকে আরও দুটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হবে বলে রেল সূত্রে খবর। সরকারিভাবে অবশ্য এখনও সে বিষয়ে রেলের তরফে কোনও মন্তব্য করা হয়নি। তারইমধ্যে অনেকের দাবি, এবার শিয়ালদা থেকেও কোনও বন্দে ভারত এক্সপ্রেস চালানো হোক। যদিও শিয়ালদা থেকে বন্দে ভারত এক্সপ্রেস চালানোর বিষয়ে আপাতত রেলের তরফে কোনও মন্তব্য করা হয়নি।

উল্লেখ্য, বন্দে ভারত এক্সপ্রেস নিয়ে গত মাসেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, 'বন্দে ভারত একটি দুর্দান্ত ট্রেন। ৫২ সেকেন্ডে শূন্য থেকে ১০০ কিলোমিটার গতিতে পৌঁছে যেতে পারে। যেখানে বিশ্বের অন্যান্য ট্রেনের ৫৪ থেকে ৬৬০ সেকেন্ড লাগে। বিমানের থেকেও বন্দে ভারতের ডিজাইন ভালো। যে ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে দুর্দান্ত অভিজ্ঞতা লাভ করা হয়।'

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে শুক্রবার? জানুন রাশিফল কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.